BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী বছর আইসিসি বিশ্বকাপে কোন কোন দলকে খেলতে দেখা যাবে ইংল্যান্ডে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 24, 2018 5:51 pm|    Updated: March 24, 2018 5:51 pm

These teams will participate in 2019 Cricket World Cup

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে তাক লাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই ক্যারিবিয়ান দলকে এবার ৫০ ওভারের বিশ্বকাপের জন্য কোয়ালিফাইং রাউন্ড খেলে মূল পর্বে পৌঁছতে হয়েছে। আগামী বছর ইংল্যান্ডে বসবে বিশ্বকাপ ক্রিকেটের আসর। আর সেই টুর্নামেন্টের মূল পর্বে পৌঁছনোর পর্ব শেষ হয়ে গিয়েছে। কোন কোন দলকে দেখা যাবে আসন্ন বিশ্বকাপে? টিম ইন্ডিয়ার মতো আর কারা সরাসরি খেলার সুযোগ পেল। চলুন জেনে নেওয়া যাক।

[কমনওয়েলথে নেই সৌম্যজিৎ,পরিবর্ত হিসেবে দলে সানিল শেঠি]

গত বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আইসিসি ওয়ানডে ব়্যাঙ্কিংয়ে যে আটটি দল তালিকায় প্রথম আটে ছিল, তারা সরাসরি বিশ্বকাপের মূল পর্বে চলে গিয়েছে। যার মধ্যে রয়েছে আয়োজক দল ইংল্যান্ড। এছাড়া বাকি সাত দল হল ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং বাংলাদেশ। বাকি দুটি দলকে আসতে হত কোয়ালিফাইং রাউন্ডের মাধ্যমে। সুপার সিক্স গেমের শেষ রাউন্ডে স্কটল্যান্ডকে হারিয়ে ক্রিস গেইলরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে নেন। এদিকে, আফগানিস্তান কোয়ালিফাইং রাউন্ডের তিনটি ম্যাচে হেরেও টুর্নামেন্টের মূল পর্বে চলে গিয়েছে। সুপার সিক্সের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপে অংশ নেওয়ার সুযোগ পেয়ে গেলেন আফগানরা। বিশ্বের সবচেয়ে বড় বাইশ গজের লড়াইয়ে সুযোগ পেয়ে উচ্ছ্বসিত রশিদ খান অ্যান্ড কোং।

[শামিকে কাঠগড়ায় তুলে মমতার সঙ্গে সাক্ষাৎ হাসিনের, কী বললেন মুখ্যমন্ত্রী?]

এবার দল কম থাকায় আলাদা করে কোনও গ্রুপ থাকছে না। একটি গ্রুপেই দশটি দল থাকবে। প্রত্যেকটি দল বাকি ন’টি দলের বিরুদ্ধে ম্যাচ খেলবে। নকআউট পর্বের মধ্যে দিয়ে সেমিফাইনালে পৌঁছে যাবে চারটি দল। তারপর ফাইনাল। তবে মাত্র দশটি দল নিয়ে বিশ্বকাপ হওয়ায় সমালোচনার মুখে পড়তে হয়েছে আইসিসি-কে। কারণ যেসব দল টেস্ট খেলার যোগ্যতা অর্জন করেছে, তাদের প্রত্যেককেই বিশ্বকাপে সুযোগ দেওয়ার কথা ভাবা হয়েছিল আগে। কিন্তু শেষমেশ তেমনটা হয়নি। তবে তাতে বিশ্বকাপের জৌলুস এতটুকু কমবে না বলেই বিশ্বাস বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। আগামী বছর ৩০ মে শুরু আইসিসি বিশ্বকাপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে