BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘পুরুষ খেলোয়াড়দের জিজ্ঞেস করেছেন পছন্দের প্রিয় মহিলা ক্রিকেটার কে?’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 23, 2017 1:32 pm|    Updated: June 24, 2017 6:42 am

This is how Mithali Raj Stumps Reporter on gender biased question

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট নাকি এদেশে ধর্ম। ভারতের জয়ে জাতীয়তাবাদের নিশান ওড়ে দেশের বিভিন্ন প্রান্তে। আর হারলে নিরাপত্তা বাড়াতে হয় খ্যাতনামা ক্রিকেটারদের বাড়ির সামনে। কিন্তু এ ছবি কি শুধুই পুরুষ ক্রিকেটারদের জন্য? মহিলা ক্রিকেটাররা কি ব্রাত্য? এ প্রশ্ন নতুন নয়। তবে সম্প্রতি তা আবার উসকে দিলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ।

ভারতীয় ক্রিকেটে মহিলাদের তুলনায় বরাবর আলাদা সুযোগ-সুবিধা পান পুরুষ ক্রিকেটাররা। বহুদিন থেকেই মিতালি রাজ-ঝুলন গোস্বামীদের এই অভিযোগ রয়েছে। বারবার বলা সত্ত্বেও কোনও সুরাহা হয়নি। এর মধ্যেই আলোচনার কেন্দ্রবিন্দু ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। বর্তমানে ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি মহিলা বিশ্বকাপে অংশ নিতে চলেছে ভারত। সেখানেই সাংবাদিক সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নে মিতালির উত্তরে হতবাক অনেকেই। বিভিন্ন মহলে এ নিয়ে প্রশংসাও হচ্ছে তাঁর।

[বিশ্বের সবচেয়ে হালকা উপগ্রহ নিয়ে রওনা দিল ইসরোর রকেট]

জানা গিয়েছে, সাংবাদিক সম্মেলনে মিতালিকে প্রশ্ন করা হয়েছিল, আপনার প্রিয় পুরুষ ক্রিকেটার কে? সাংবাদিকের এই প্রশ্নের পরেই বস্তুত রেগে যান মিতালি। তাঁকে পালটা প্রশ্ন করেন, ‘আপনি কী পুরুষ ক্রিকেটারদেরও একই প্রশ্ন করেন? তাঁদের জিজ্ঞাসা করেন আপনার প্রিয় মহিলা ক্রিকেটার কে?’ এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘আমাকে সবসময় জিজ্ঞাসা করা হয় আপনার প্রিয় ক্রিকেটার কে, কিন্তু আপনাদের উচিত পুরুষ ক্রিকেটারদের গিয়ে জিজ্ঞাসা করা তোমাদের প্রিয় মহিলা ক্রিকেটার কে?’  মিতালির এই পালটা প্রশ্নের পরেই অনেকেই ভারত অধিনায়করে প্রশংসা করেছেন।

[পাপ করেছে আম্বানি পরিবার! বিস্ফোরক দাবি রাখি সাওয়ান্তের]

অ্যাডাম কলিনস নামে এক ক্রিকেট বিশেষজ্ঞ নিজের টুইটার হ্যান্ডেলে লেখেন, ‘সমুচিত জবাব দিয়েছেন মিতালি রাজ।’ শুধু কলিনস নন, অনেকেই মিতালির এই জবাবের প্রশংসা করেছেন। তবে কেউ কেউ আবার বিরোধিতাও করেছেন। যদিও সংখ্যায় তাঁরা খুবই নগন্য।

এমনিতেই কোচ-অধিনায়ক দ্বন্দ্বে ভারতীয় পুরুষ ক্রিকেটারদের ড্রেসিংরুমের পরিস্থিতি বেশ উত্তপ্ত। মিতালির এই জবাব যেন আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, ভারতে ক্রিকেট মানে শুধু কোহলিরাই নন। ঝুলন -মিতালিদের সাফল্যও ভারতকে গৌরবাণ্বিত করছে।দেশের ক্রীড়া সংস্কৃতি যত তাড়াতাড়ি তা স্বীকার করে, ততই মঙ্গল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement