১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

পৃথ্বীদের বিশ্বজয়ী হওয়ার কারণ ফাঁস করলেন খোদ শচীন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 4, 2018 2:53 pm|    Updated: February 4, 2018 2:53 pm

This is why India defeated Australia in the final, thinks Sachin Tendulkar

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একবার বিশ্বজয় করে ভারতকে জগৎসভার শ্রেষ্ঠ আসনে বসিয়েছেন পৃথ্বী শ’রা। শুধু ট্রফি ঘরে তোলাই নয়, সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জিতে ইতিহাস গড়েছে ভারতীয় জুনিয়র দল। বিরাট কোহলি থেকে অজিঙ্ক রাহানে সকলেই প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন তাঁদের। হবে নাই বা কেন, ব্যাটিং-বোলিং দুই বিভাগেই যে দক্ষতার সঙ্গে খেলে গোটা টুর্নামেন্টে অপরাজিত থাকল দল, তা তো আর মুখের কথা নয়। কোন মন্ত্রে ফের বিশ্বজয়ী হল যুবভারত? জয়ের বিশ্লেষণে ব্যস্ত বিশেষজ্ঞরা। এরই মধ্যে জয়ের নেপথ্যে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ তুলে ধরলেন শচীন তেণ্ডুলকর।

[এতদিনে অধ্যাবসায়ের সঠিক পুরস্কার পেলেন রাহুল দ্রাবিড়]

আপাতত দু’দিনের সফরে শহর কলকাতায় মাস্টার ব্লাস্টার। রবিবার সকালে ম্যারাথনের বিশেষ অনুষ্ঠানে হাজির ছিলেন তিনি। তবে কলকাতা আসার আগে শনিবার টিভির পর্দায় চোখ রেখেছিলেন জুনিয়রদের পারফরম্যান্স দেখার জন্য। ঈশান, মনজ্যোৎরা মন ছুঁয়েছে লিটল মাস্টারের। চাপমুক্তভাবে হাসতে হাসতে অস্ট্রেলিয়াকে যেভাবে ধরাশায়ী করল দল, তা দেখে উচ্ছ্বসিত তিনি। শচীন মনে করছেন, একার কৃতিত্বে এত বড় সাফল্য আসে না। এর জন্য কোচ রাহুল দ্রাবিড়ের কঠোর পরিশ্রম, ক্রিকেটারদের আত্মত্যাগ এবং অবশ্যই বিসিসিআই-এর বড় ভূমিকা রয়েছে। বলছেন, “অসাধারণ সাফল্য। দলগতভাবেই বিশ্বজয়ের স্বপ্নপূরণ হয়েছে। শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত হয়েছিল পৃথ্বীরা। আর শুধু পরিকল্পনা করাই নয়, তাকে বাস্তবায়িত করার কাজটাও হয়েছে অত্যন্ত নিপুণভাবে। গত ১৫ বছরে প্রতিটি বিভাগেই উন্নতি করেছে ভারতের ক্রিকেট। আর তাই প্রতিপক্ষকে অনায়াসেই পিছনে ফেলে দেওয়া গিয়েছে।”

[অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থবার যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত]

তবে শচীনের মুখে বারবার ফিরে এল ভারতীয় ক্রিকেট বোর্ডের কথা। বললেন, “দলকে এত ভাল পরিকাঠামো দেওয়ার জন্য বিসিসিআই-কে কৃতিত্ব দিতেই হবে। গত ১৫ বছরে এ দেশে খেলার মানই পালটে দিয়েছে বোর্ড। উন্নত পরিকাঠামো, ভাল মাঠ পেয়েছেন ক্রিকেটাররা। ডে ওভালের বাইশ গজে যার সুফল মিলল।” এদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে-তে নামার আগে ভাইদের অভিনন্দন জানালেন রাহানে। বললেন, “ওরা খুব সৌভাগ্যবান যে রাহুল (দ্রাবিড়) ভাইকে দলে পেয়েছে। সাপোর্ট স্টাফরাও অনেক পরিশ্রম করেছে। আমাদের সকলের জন্যই এটা গর্বের মুহূর্ত।” ইতিমধ্যেই আইসিসি-র অনূর্ধ্ব ১৯ একাদশের দলে জায়গা করে নিয়েছেন পৃথ্বী, শুভমান গিল, মনজ্যোৎ-সহ পাঁচ ভারতীয় ক্রিকেটার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে