১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের প্রথম ১০০ জন ধনী অ্যাথলিটের তালিকায় একমাত্র ভারতীয় বিরাট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 6, 2018 2:53 pm|    Updated: July 13, 2018 6:19 pm

Virat Kohli highest-paid Indian athlete, Lionel Messi among top earners

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ গজে ব্যাট হাতে বিশ্বের বাকি ক্রিকেটারদের অনেকদিনই পিছনে ফেলে দিয়েছেন বিরাট কোহলি। এবার অর্থের অঙ্কেও গোটা দেশের অ্যাথলিটদের টপকে গেলেন ভারত অধিনায়ক। সদ্য প্রকাশিত ফোর্বসের প্রথম ১০০ জন ধনী ব্যক্তির তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে রয়েছেন বিরাট কোহলি। যে তালিকার শীর্ষে রয়েছেন মার্কিনি চ্যাম্পিয়ন বক্সার ফ্লয়েড মেওয়েদার।

উল্লেখযোগ্যভাবে, অর্থের নিরিখে গোটা বিশ্বের অ্যাথলিটদের মধ্যে অনেকটাই পিছিয়ে ভারতীয়রা। সেখানে প্রথম একশোয় ৮৩ নম্বরে ঠাঁই পেয়েছেন ক্যাপ্টেন কোহলি। তাঁর আয় ২৪ মিলিয়ন ডলার। শুধু তাই নয়, আশ্চর্যজনকভাবে প্রথম একশোয় নেই কোনও মহিলা অ্যাথলিটও। ফোর্বস জানাচ্ছে, বিরাট কোহলির টুইটার ফলোয়ারের সংখ্যা ২৫ মিলিয়ন ছাড়িয়েছে। আর এই জনপ্রিয়তাই আয় বাড়িয়েছে কোহলির। চলতি বছর বিশ্বের সর্বোচ্চ ধনী অ্যাথলিটদের তালিকায় ৮৩ নম্বরে রয়েছেন ২৯ বছরের ভারতীয় ব্যাটসম্যান। ২৮৫ মিলিয়ন অর্থের মালিক হয়ে তালিকার এক নম্বরে ৪১ বছরের মেওয়েদার। গত সাত বছরে এই নিয়ে চতুর্থবার শীর্ষে তিনি।

[প্যালেস্তাইন ফুটবল সংস্থার হুমকির জের, বাতিল মেসিদের প্রীতি ম্যাচ]

চলতি বছরই ক্রিকেটারদের বেতন কাঠামোয় পরিবর্তন এনেছে বিসিসিআই। ক্রিকেটারদের জন্য নতুন A+ ক্যাটাগরি তৈরি হয়েছে। যার জন্য ক্রিকেট থেকে বিরাটের আয় এক মিলিয়ন ডলার টপকে গিয়েছে। এছাড়া বিভিন্ন নামী-দামি ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকে মোটা অঙ্কের টাকা আয় তাঁর।

কিন্তু প্রথম একশোয় জায়গা হয়নি কোনও মহিলা অ্যাথলিটের। ফোর্বস বলছে, অতীতে টেনিসতারকা লি না এবং মারিয়া শারাপোভার নাম এই তালিকায় নিয়মিত থাকত। কিন্তু ২০১৪ সালে অবসর নিয়েছেন লি এবং ডোপ পরীক্ষায় নির্বাসনের কারণে জনপ্রিয়তা কমেছিল মাশার। সেই কারণে তালিকায় নেই তাঁরা। এছাড়া গত বছর সেরেনা উইলিয়ামস ১০০ জনের মধ্যে থাকলেও তাঁর পুরস্কার অর্থ কমে যাওয়ায় ছিটকে গিয়েছেন তিনি। এদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে পিছনে ফেলে তালিকার দ্বিতীয় স্থানে লিওনেল মেসি। এলএম টেনের পরই রয়েছেন পর্তুগিজ তারকা। পাঁচ নম্বরেও রয়েছেন ফুটবল তারকাই। ১৩ নম্বর থেকে একলাফে পঞ্চমস্থানে উঠে এসেছেন ব্রাজিলীয় পোস্টারবয় নেইমার। এছাড়া সাত নম্বরে রজার ফেডেরার, ১৬ নম্বরে টাইগার উডস এবং ২০ নম্বরে রয়েছেন রাফায়েল নাদাল।

[আরবাজের পর এবার পরিচালক সাজিদ খানের নাম ফাঁস করল বুকি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে