BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিদায়লগ্নেও গৌতমকে নিয়ে ‘গম্ভীর’ বিরাট

Published by: Utsab Roy Chowdhury |    Posted: December 8, 2018 9:37 pm|    Updated: December 8, 2018 9:51 pm

Virat Kohli said nothing about Gambhir retirement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় দল হোক বা আইপিএল৷ ক্রিকেটে বিতর্কের নাম বিরাট ও গম্ভীর৷ এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন গম্ভীর৷ কিন্তু বিদায়লগ্নেও কোনও শুভেচ্ছা জানাল না বিরাট। তা নিয়েই শোরগোল সোশ্যাল মিডিয়ায়৷ তবে কি জেনে বুঝেই গম্ভীরকে শুভেচ্ছা জানালেন না ভারত অধিনায়ক? দুজনের সম্পর্ক যে এখনও ঠিক হয়নি, তা এই ঘটনা থেকেই পরিষ্কার। বিরাটের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

[গোকুলামকে বড় ব্যবধানে হারিয়ে জয়ের সরণিতে ইস্টবেঙ্গল]

২০০৯-এ  শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামে ভারত। ২২৪ রানের পার্টনারশিপ গড়েন বিরাট ও গম্ভীর। দুজনেই সেঞ্চুরি করেন। গম্ভীর ১৫০ রান ও বিরাটের ১০৭। ম্যাচের সেরা নির্বাচিত হন গম্ভীর। কিন্তু বিরাটকে এগিয়ে দেন তিনি। পুরস্কার নিতে  যান তরুণ বিরাট। ২০১৩ আইপিএল৷ ততদিনে দেশের অধিনায়ক হওয়ার যোগ্য দাবিদার কোহলি, আর ফর্মও তুঙ্গে। চিন্নাস্বামীতে খেলতে নেমেছিল কলকাতা নাইট রাই়ডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু৷ প্রদীপ সাঙ্গওয়ানের ওভারে পরপর দুটি ছয় মারেন বিরাট৷ তারপরের বলেই আউট হন তিনি৷ সেলিব্রেশনে ছুটে যান গৌতম গম্ভীর ও টিমের অন্য সতীর্থরা৷ বিরাটের দিকে আগ্রাসী ইঙ্গিত করেন গম্ভীর৷ বিরাটও পালটা কিছু বলেন। এগিয়ে যান গম্ভীরের দিকে৷ মাঝখানে এসে থামান রজত ভাটিয়া৷ শান্ত করেন দুজনকে৷ এখানেই শেষ নয় দুই ক্রিকেটারের লড়াই। ২০১৬ আইপিএলে ফাইনালে ওঠে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হারার পর সোশ্যাল মিডিয়ায় গম্ভীর লেখেন, “ভাল লোকেরা ভালভাবেই ম্যাচ শেষ করে। কেউ কেউ ফোনের মধ্যেই থাকে। তাদের ফোন থেকে বাইরে আসা উচিত।” এরপর ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্সের পরেও জাতীয় দলে সুযোগ পাননি গম্ভীর। একবার টেস্ট টিমে সুযোগ পেলেও অত্যধিক চাপে পারফর্ম করতে পারেননি, বাদ পড়েন। সেটাই আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্যাচ গম্ভীরের।

[বিদায়ী ইনিংসে সেঞ্চুরি, গার্ড অফ অনার গম্ভীরকে]

বিদায়লগ্নেও গম্ভীর ও বিরাটের সম্পর্ক তিক্তই থেকে গেল। বর্তমানে অস্ট্রেলিয়া সফরে গিয়েছে টিম ইন্ডিয়া। অ্যাডিলেডে প্রথম টেস্ট খেলছে ভারত। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, গম্ভীরের মতো এত ভাল ওপেনার শুধুমাত্র বিরাটের ইগোর শিকার হয়েই জাতীয় দল থেকে বাদ পড়েছেন। ধোনির সঙ্গেও সম্পর্ক খারাপ কেকেআরের প্রাক্তন অধিনায়কের। তবে এত বিবাদের পরেও দেশের প্রচুর মানুষের ভালবাসা পেয়েছেন গম্ভীর। দেশের সেনাদের পাশে দাঁড়িয়েছেন বারবার। তাঁর জাতীয়তাবোধে মুগ্ধ হয়েছেন ক্রিকেটপ্রেমীরাও। দুটি বিশ্বকাপ জয়েই অনন্য নজির, দেশের হয়ে বড় রান ও আইপিএলে দুবার কলকাতা নাইট রাইডার্সকে জয় এনে দেওয়ার নেপথ্য কারিগর তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে