১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

টেস্টে ২১ তম সেঞ্চুরি হাঁকিয়ে কটাক্ষের জবাব দিলেন বিরাট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 15, 2018 9:26 am|    Updated: January 15, 2018 9:31 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিয়ের পর প্রথমবার অধিনায়ক স্বামীর খেলা দেখতে নিউল্যান্ডসের গ্যালারিতে হাজির ছিলেন অনুষ্কা শর্মা। কিন্তু প্রথম টেস্টে চূড়ান্ত ব্যর্থ হন ক্যাপ্টেন কোহলি। শুধু তাই নয়, দ্বিতীয় টেস্টে অধিনায়ক হিসেবে ভুবনেশ্বর কুমারকে বসিয়ে রাখায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাঁকে। সেঞ্চুরিয়নে ব্যাট হাতেই সেসব কটাক্ষের জবাব দিলেন কোহলি। টেস্টে ২১ তম সেঞ্চুরিটি করে ফেললেন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে একের পর এক ব্যাটসম্যানরা যখন প্যাভিলিয়নে ফিরছিলেন, তখন একাহাতেই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন অধিনায়ক। দ্বিতীয় দিন ৮৫ রানে অপরাজিত থাকার পর সোমবার ২১ তম সেঞ্চুরি হাঁকালেন কোহলি। এদিন ৬৭ তম ওভারে দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিতীয় শতরানটি করলেন তিনি। এর আগে ২০১৩ সালে জহনেসবার্গে প্রথম সেঞ্চুরিটি করেছিলেন তিনি। টেস্টে সেঞ্চুরির নিরিখে এখনও বিরাটের থেকে এগিয়ে শচীন তেণ্ডুলকর (৫১), রাহুল দ্রাবিড় (৩৬), সুনীল গাভাসকর (৩৪), বীরেন্দ্র শেহবাগ (২৩) ও মহম্মদ আজহারউদ্দিন (২২)। অর্থাৎ আর একটি সেঞ্চুরি ঝুলিতে ভরে ফেলতে পারলেই প্রাক্তন অধিনায়ক আজ্জুকে ছুঁয়ে ফেলতে পারবেন বিরাট। গত বছরই এক ক্যালেন্ডার ইয়ারে ১১টি শতরান করে রিকি পন্টিং ও মাস্টার ব্লাস্টারের পাশে নাম লিখিয়েছিলেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। পাশাপাশি নেতা হিসেবে টেস্টে পাঁচটা দ্বিতশতরানের সৌজন্যে টপকে গিয়েছিলেন কিংবদন্তি ব্রায়ান লারাকেও।

[ক্রিজে অকথ্য গালিগালিজ বিরাটের, ধরা পড়ল স্টাম্প মাইকে]

বিদেশের মাটিতে ভাল পরিসংখ্যান থাকা সত্ত্বেও কেন রাহানেকে খেলানো হল না? কেন ভুবিকে বসিয়ে বেছে নেওয়া হল ইশান্তকে? এসব প্রশ্ন তুলে নেতার উপর বিষোদ্গার করে চলেছেন প্রাক্তনরা। তবে বিরাট জানেন, দলের এমন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে শুধু জয়ের পথে এগোতে হবে। তিনি জানেন, একমাত্র পারফরম্যান্স দিয়েই নিজেকে প্রমাণ করা সম্ভব হবে। আর তৃতীয় দিন ক্রিজে সেটাই করে চলেছেন বিরাট।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement