১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেপ টাউনে খরা, রাশ টানা হল ভারতীয় ক্রিকেটারদের জল খরচে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 4, 2018 11:02 am|    Updated: January 4, 2018 11:02 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তীব্র জল সংকটে ধুঁকছে কেপ টাউন। খরার কোপ গিয়ে পড়ল ক্রিকেটারদের নিয়ম কানুনেও। সদ্য দক্ষিণ আফ্রিকার মাটিতে পা রেখেছেন কোহলিরা। ইতিমধ্যেই জল বাঁচানোর নির্দেশিকা পৌঁছে গিয়েছে তাঁদের কাছে। বলা হয়েছে, ২ মিনিটের বেশি যেন ‘শাওয়ার টাইম’ না কাটান তাঁরা।

[ টিম ইন্ডিয়ার কোচ হিসেবে মিতালিকে চান শাহরুখ, কী জানালেন ক্যাপ্টেন? ]

গত তিন বছর ধরেই তেমন বৃষ্টির দেখা নেই। জল সংকট ক্রমশ মাত্রা ছাড়িয়েছে গোটা দক্ষিণ আফ্রিকায়। ধুঁকছে সে দেশের রাজধানী শহর কেপ টাউন। সেখানেই পা রেখেছেন কোহলিরা। বিদেশের মাটিতে ১২টি টেস্ট খেলার লক্ষ্যমাত্র নিয়ে রওনা দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। তার শুরুটা হচ্ছে কেপ টাউন থেকেই। সেখানেই জল খরচে রাশ টানার নির্দেশিকা জারি হল। গোটা দেশেই পর্যটকদের কম জল খরচের নির্দেশ দেওয়া হয়েছে। বিভিন্ন ট্যুরিস্ট স্পটে এই মর্মে প্রচার চালানো হচ্ছে। সুলভ শৌচালয়ের সামনেও জল না খরচের কথা লিখে দেওয়া হয়েছে। যে হারে জল সংকট চলছে তাতে কেপ টাউনই বোধহয় কোনও আধুনিক শহর, যা জলহীন হতে চলেছে ভবিষ্যতে। ফলে জল ব্যবহার নিয়ে চূড়ান্ত সতর্কতা নেওয়া হয়েছে। মাথাপিছু জল খরচের পরিমাণ ৮৭ লিটারে সীমাবদ্ধ করে দেওয়া হয়েছে। তা যেমন সে দেশের জনগণের ক্ষেত্রে সত্যি, তেমনই পর্যটকদের ক্ষেত্রেও। ভারতীয় ক্রিকেটাররাও তার ব্যতিক্রম নন। সে দেশের নাগরিকদের বাগানে জল দেওয়া থেকে গাড়ি ধোওয়া সবকিছুতেই নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই নিয়মের গেরোয় পড়েছেন কোহলিরাও। ফলে শাওয়ার টাইম দু মিনিটে বেঁধে দেওয়া হয়েছে।

আইপিএলে বেঙ্গালুরুর কোচিংয়ের দায়িত্বে নেহরা-কার্স্টেন ]

বিয়ের পর এই প্রথম মাঠে নামছেন বিরাট কোহলি। সামনে দক্ষিণ আফ্রিকা। ফলে কড়া চ্যালেঞ্জ। তবে যে বাউন্সি পিচ দক্ষিণ আফ্রিকার বৈশিষ্ট্য তা বোধহয় থাকছে না। খরার কারণেই পিছ শুকনো থাকবে বলে জানা যাচ্ছে। ফলে যেরকম উপমহাদেশীয় উইকেটে ভারতীয়রা খেলতে অভ্যস্ত সেরকমই পিচ হওয়ার সম্ভাবনা। দেশের মাটিতে নজরকাড়া সাফল্য পেয়েছেন কোহলি অ্যান্ড কোং। এবার বিদেশে ক্যাপ্টেন কোহলি কতটা সাফল্য পান সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে