১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কথা রাখেননি মন্ত্রীরা, অলিম্পিকের সোনা ফেরাচ্ছেন হকি তারকার স্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 17, 2018 4:01 pm|    Updated: July 17, 2018 4:01 pm

Wife of deceased Indian hockey player to return husband's medal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের জন্য ঘাম ঝরিয়েছিলেন ময়দানে। জিতেছিলেন সোনা। সেদিন সোনার ছেলে স্বীকৃতি মিলেছিল বটে। কিন্তু দেশ সেই সোনার ইতিহাস মনে রাখেনি। বলা ভাল, দেশের নেতাদের বাগাড়ম্বর সার হয়েছে। কাজের কাজ কিছু হয়নি। ক্ষোভে এবার সেই অলিম্পিকের সোনা ফিরিয়ে দিতে চাইছেন প্রয়াত হকি তারকার স্ত্রী।

[  খেলার বিবাদে বদলেছে বন্ধুদের বাড়ির রং, ডানকুনি মজেছে দুই ফুটবলভক্তের কীর্তিতে ]

মহম্মদ শাহিদ। ১৯৮০-র সোনাজয়ী অলিম্পিক জলের সদস্য। দেশ তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছিল। গতবছর যখন তাঁর মৃত্যু হয়, তখন একে একে নেতা-মন্ত্রীরা এসেছিলেন। সম্মান-শ্রদ্ধা জানিয়েছিলেন। অনেক প্রতিশ্রুতিও দিয়েছিলেন। বলেছিলেন প্রয়াত তারকার নামে বারাণসীতে একটি টুর্নামেন্ট চালু হবে। একটি স্টেডিয়ামের নামকরণও তাঁর নামে হওয়ার কথা ছিল। বছর গড়িয়ে গিয়েছে। ২০ জুলাই দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আসন্ন। এখনও কাজের কাজ কিছুই হয়নি। কোনও প্রতিশ্রুতিই রাখেননি মন্ত্রীরা। তাতেই ক্ষোভে ফেটে পড়েছেন প্রয়াত তারকার স্ত্রী প্রবীণ শাহিদ। ২১ জুলাই দিল্লি গিয়ে তিনি পদক ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

সংবাদ সংস্থা এএনআই-কে তিনি জানিয়েছেন, যখন মন্ত্রীরা কথাই রাখলেন না, না হল স্টেডিয়াম, না হল টুর্নামেন্ট, তাহলে আর খামোখা পদক রেখে লাভ কী। বরং তা ফিরিয়ে দেওয়াই ভাল।

একদিকে দেশের অলিম্পিক ইতিহাস নিয়ে বলিউডে সিনেমা হচ্ছে। আশির অলিম্পিক না হলেও স্বাধীনতা পরবর্তী অলিম্পিকের বিজয় নিয়েই তৈরি হচ্ছে অক্ষয় কুমারের গোল্ড। হকি নিয়ে তৈরি হয়েছে ‘সুর্মা’ ছবিটিও। রুপোলি পর্দায় যখন হকির রাজত্ব, তখন সোনালি ইতিহাস বাস্তবে অনেকটাই বঞ্চিত। এই ঘটনা যেন সেদিকেই ইঙ্গিত করছে।

[  সাফ গেমসে জাতীয় দলে ডাক বাংলার রহিম আলির, জুনিয়র দলেই ভরসা স্টিফেনের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে