BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কাশ্মীরে খোলা বাজারে বিয়ার বিক্রির অনুমতি, হিন্দু ভাবাবেগে আঘাতের অভিযোগে সরব বিজেপি

Published by: Kishore Ghosh |    Posted: October 12, 2022 1:44 pm|    Updated: October 12, 2022 1:44 pm

BJP hits out at L-G Manoj Sinha over nod to beer sale in J&K departmental stores | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল জেস্ক: উপত্যকার বিজেপি (BJP) নেতাদের আক্রমণের মুখে পড়লেন জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা (Lieutenant Governor Manoj Sinha)। সম্প্রতি ভুস্বর্গে ডিপার্টমেন্টাল স্টোরগুলিতে (Departmental Store) বিয়ার বিক্রি করার অনুমোদন দিয়েছিলেন। লেফটেন্যান্ট গভর্নরের এই সিদ্ধান্তের বিরোধিতায় সরব হয়েছে গেরুয়া শিবির। তাদের বক্তব্য জম্মু (Jammu) হল মন্দিরের শহর, সেখানে বিয়ার বিক্রিতে ছাড়া দেওয়া হিন্দু ভাবাবেগে আঘাত করার সমান।

মঙ্গলবার লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার নেতৃত্ব একটি প্রশাসনিক বৈঠক হয়। সেখানে রাজ্যের শহর অঞ্চলের ডিপার্টমেন্টল স্টোরে বিয়ার বিক্রির অনুমোদন দেওয়া হয়। অন্যান্য ‘রেডি টু ড্রিঙ্ক’ (Ready To Drink) পানীয় বিক্রিরও অনুমতি দেওয়া হয়। এই বৈঠকে মনোজ সিনহা ছাড়াও উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট গভর্নরের উপদেষ্টা রাজীব রাই (Rajiv Rai) এবং জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব অরুণ কুমার মেহতা (Arun Kumar Mehta)।

[আরও পড়ুন: লক্ষ্মীলাভ রেলের, টিকিট বিক্রি থেকে একলাফে আয় বাড়ল ৯২ শতাংশ]

সিদ্ধান্তের বিরোধিতা করে মুখ খুলেছেন প্রবীণ বিজেপি নেতা তথা প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী কবিন্দর গুপ্তা (Kavindar Gupta)। তিনি বলেন, জম্মু মন্দিরের শহর হিসেবে পরিচিত। আমরা ডিপার্টমেন্টাল স্টোরগুলিতে বিয়ার এবং অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় বিক্রির বিরুদ্ধে।

উল্লেখ্য, প্রশাসনিক পরিষদ জম্মু ও কাশ্মীর লিকার লাইসেন্স ও বিক্রি আইন, ১৯৮৪ এবং আবগারি নীতি ২০২৩-২৪-এ বিয়ার এবং রেডি টু ড্রিংক (RTD) এর খুচরা বিক্রয়ের জন্য লাইসেন্স JKEL-2A প্রদানের জন্য আইন অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে মঙ্গলবার। এর ফলে কেন্দ্রশাসিত অঞ্চলের শহর এলাকায় ডিপার্টমেন্টাল স্টোরগুলিতে এই পানীয় পাওয়া যাবে।

[আরও পড়ুন: ‘পড়াশোনায় সাফল্য পেতে সরস্বতীকে পটাতে হবে’, বিজেপি বিধায়কের মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

এদিকে জম্মু ও কাশ্মীরে ভোটাধিকার নিয়ে বড় ঘোষণা হয়েছে। জম্মুর ডেপটি কমিশনার নির্দেশ দিয়েছেন, জম্মুতে এক বছরের বেশি সময় ধরে বসবাস করছেন যাঁরা, তাঁদেরই ভোটার বলে গণ্য করা হবে। সমস্ত জেলার দায়িত্বপ্রাপ্ত তহসিলদারদের বলা হয়েছে, যাঁরা এক বছরের বেশি সময় ধরে ভূস্বর্গে থাকছেন, তাঁদের ভোটার সার্টিফিকেট ইস্যু করার জন্য। এই ঘটনার নতুন করে বিতর্ক দানা বাধার সম্ভাবনা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে