১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২০১৬-য় কামাল দেখাল যেসব সিনেমা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 29, 2016 7:52 pm|    Updated: December 31, 2016 5:48 pm

Hit Movie Of Bollywood Which Viewers Enjoyed Through Out The 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছু ছবি ফ্লপ হবেই! কিছু ছবি হিট! ব্যাপারটা অনেকটা নিয়তির মতো! সারা বছর ধরেই আমরা তা দেখেছি। বলিউড, টলিউড আর হলিউড জুড়ে। এবার শুধু বছর শেষের মুখে একবার ঝালিয়ে নেওয়ার পালা! বছর ফুরিয়ে আসার বেলায় সবাই যখন নানা খুঁটিনাটি তুলে রাখছি মনে, তখন সিনেমাটাই বা বাদ যায় কেন?

শুরুটা হোক বলিউড দিয়েই! ভারতীয় ছবি বললে তো সবার আগে বলিউডের কথাই আমাদের মাথায় আসে। তার হিট-ফ্লপের মধ্যে আলোচনা হোক ভালটা নিয়েই!

এবার কথা হল- হিট ছবির সংজ্ঞা নিয়ে! বক্স অফিসে ভাল ব্যবসা মানেই হিট- এই ধারণাটা অনেক দিন হল বদলে গিয়েছে। এখন হিটের বিচার হয় সমালোচকদের স্বীকৃতি আর টাকাকড়ির পাওনাগণ্ডা- দুই দিক দিয়েই।

বুড়ো হাড়ে গোলাপি ভেলকি:

pink-poster-0122643
হিটের তালিকায় সবার আগে থাকবে অমিতাভ বচ্চনের ‘পিংক’। এখনও বলিউডে তাঁকে টেক্কা দিতে গিয়ে হিমসিম খেয়ে যান জুনিয়ররা। সত্যি বলতে কী, সামাজিক বার্তা আর অমিতাভ বচ্চন ছাড়া আর কীই বা আছে ছবিতে! এমনকী, অমিতাভ বচ্চনের হাত ধরেই হাওয়া লাগল অনিরুদ্ধ রায়চৌধুরির ফ্লপের পালেও!

দঙ্গল দঙ্গল বাত চলি হ্যায়:

dangal-poster-large-listicl
অমিতাভ বচ্চনের পরেই আমিরি চালে কাত বলিউডের সবাই! নিন্দুকরা খুঁজেপেতে যতই ভুল বের করুন না কেন, ‘দঙ্গল’ দেখে ভাল লাগছে না, এমন মানুষ খুঁজে পাওয়া ভার হয়ে দাঁড়িয়েছে! সমালোচক আর ভক্ত- দুই দলের সমান স্বীকৃতিই সিনেমার দঙ্গলে জিতিয়ে দিয়েছে এই ছবিকে।

হিট সুলতানিয়ত:

sultan-poster
বলিউডের বাদশা যদি শাহরুখ খান হন, তবে সুলতান কে? অবশ্যই সলমন খান! এখনও পর্যন্ত বলিউডে মুক্তির দিনে তাঁর ছবিই সবচেয়ে বেশি ব্যবসা দেয়! সেই দিক থেকেই ২০১৬-র হিটের তালিকায় থাকবে ‘সুলতান’! নাহলে ছবিটা সম্পর্কে যত কম কথা বলা যায়, ততই ভাল!

উড়তা হিট:

710718
নেশা আর পাঞ্জাব। দুটো শব্দকে পাশাপাশি রাখলেই বিতর্কে, ঐক্যমতে আলোচনা হিট! অমোঘ নিয়মে হিট ‘উড়তা পাঞ্জাব’ও! ছবিতে নেশা নিয়ে প্রচুর ভুলভাল তথ্য দিলেও স্রেফ অভিনেতাদের জোরালো পারফরম্যান্সেই বক্স অফিসের বৈতরণী পার করেছে ছবিটা!

হিট হ্যায় না-মুশকিল:

ae-dil-hai-muskil-all-poste
করণ জোহর অনেক বছর পরে ছবি বানাচ্ছেন- এটাই কি প্রেক্ষাগৃহে দর্শক টেনে আনার জন্য যথেষ্ট কারণ নয়? সেই নিয়মে মুক্তির আগে থেকেই হিট হয়ে গিয়েছিল ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। তার সঙ্গে জুড়ল সেন্সের আপত্তি, পাক-তারকা নিয়ে রাজনীতির মারপ্যাঁচ! সবে মিলে, তুখোড় চিত্রনাট্যে আর অভিনেতাদের পারফরম্যান্সে ছবি হিট হতে কত সময় লাগে?

এবার ধীর পায়ে এগোনো যায় বাংলা ছবির দিকে। এ বছরে কেমন সব ছবি হিট হল টলিপাড়া থেকে?

প্রাক্তনদের রসায়ন:

cflii5wuiaa8eg4
২০১৬-য় টলিপাড়ার ছবির মধ্যে সবচেয়ে ভাল ব্যবসা দিয়েছে ‘প্রাক্তন’। সবাই মুখিয়ে ছিলেন দীর্ঘ দিন পরে ঋতুপর্ণা সেনগুপ্ত আর প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে দেখার জন্য। শুধু সেই বিচারেই ছবি হিট! নাহলে ছবি নিয়ে যত কম কথা বলা যায়, ততই ভাল!

হিটওয়ালা:

cinemawala_ver3
দর্শকদের একটু ভারি মনে হলেও সমালোচকদের রায় মাথায় নিয়ে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘সিনেমাওয়ালা’ হিট! সিনেমা দেখার পুরনো-নতুন সময়, সাবেকি প্রেক্ষাগৃহ বনাম মাল্টিপ্লেক্স, অভিনেতাদের পারফরম্যান্স- সব কিছু নিয়েই জিতে গিয়েছে ছবিটি।

হিটের দিকে চোখ:

n_231
গোয়েন্দা শবর যে দর্শকদের মনে বেশ পোক্ত একটা জায়গা করে নিয়েছে, তা প্রমাণ হল ‘ঈগলের চোখ’ হিট হওয়ায়। সঙ্গে প্লাস পয়েন্ট ছিল টানটান চিত্রনাট্য আর অভিনেতাদের পারফরম্যান্স। আর কী চাই ছবি হিট হওয়ার জন্য!

ডাবল হিট:

n_296
অনেক দিন পরে বাংলা ছবির পর্দায় ফিরল ফেলুদা। শুধুমাত্র সেই কারণেই দেখতে দেখতে হিট সন্দীপ রায়ের ‘ডাবল ফেলুদা’। বড়দিনের ছুটির মধ্যে এর চেয়ে ভাল উপহার আর কী বা হতে পারে!

হিটের সাহেব বিবি গোলাম:

cw13yqsucaaxwfc
অঞ্জন দত্ত, স্বস্তিকা মুখোপাধ্যায় আর ঋত্বিক চক্রবর্তী- সঙ্গে তুখোড় চিত্রনাট্য! ছবি তো হিট হবেই! ফলে প্রতীম ডি গুপ্তর ‘সাহেব বিবি গোলাম’ দর্শকের মন জয় করেই ছাড়ল!

আরও পড়ুন: ২০১৬: ভাঙা আর গড়ার নেপথ্য কাহিনি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে