BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বায়ুসেনার সি-১৭ দিল্লির মাটি ছুঁতেই শেষ ‘অপারেশন সংকটমোচন’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 15, 2016 11:25 am|    Updated: July 15, 2016 11:25 am

IAF's C-17 lands in Delhi, Union Min Vijay Goel receives Gen VK Singh who is leading the operation Sankat Mochan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাফল্যের সঙ্গে শেষ হল ‘অপারেশন সংকটমোচন’। শুক্রবার সকালে টুইট করে এ কথা জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। বায়ুসেনার বিমান দিল্লির মাটি ছুঁতেই উল্লাসে ফেটে পড়েন বায়ুসেনার আধিকারিকরা।

(সুদানে ভারতীয়দের ‘সংকটমোচনে’ বিদেশমন্ত্রকের ‘এয়ারলিফট’)

দক্ষিণ সুদানের রাজধানী জুবায় আটকে পড়া ভারতীয়দের নিরাপদে সরিয়ে আনার কাজ শুরু করেছিল কেন্দ্র। উদ্ধারের জন্য বায়ুসেনার দু’টি সি-১৭ সামরিক পরিবহণ বিমান কাজে লাগানো হয়। ‘অপারেশন সংকটমোচন’ নামে এই উদ্ধারকার্যের নেতৃত্ব দিচ্ছিলেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিং। ঐতিহাসিক এই এয়ারলিফটের সাফল্যের জন্য তিনি কৃতিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করকে। দিল্লিতে ভি কে সিংকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বিজয় গোয়েল। দক্ষিণ সুদানে ভারতীয় রাষ্ট্রদূত শ্রীকুমার মেনন ও তাঁর দল উদ্ধার কার্যের তদারকি করছিলেন। তিনিও জানিয়েছেন, জুবায় আটকে পড়া ভারতীয়দের নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ সম্পূর্ণ।

অন্যদিকে, রাষ্ট্রসংঘ দক্ষিণ সুদানে নতুন করে সংঘর্ষের বিষয়ে সতর্ক করেছে। রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীর প্রধান হার্ভ ল্যাডসুস জানিয়েছেন, সুদানের পরিস্থিতি এখনও সংকটজনক। বেশ কিছু দিন ধরে সংঘর্ষের জেরে হাজার হাজার মানুষ রাজধানী জুবা ছেড়ে চলে যাচ্ছেন। বিদেশি নাগরিকদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা দক্ষিণ সুদানে মার্কিন দূতাবাসের কর্মীদের নিরাপত্তার জন্য আরও বাহিনী মোতায়েন করার কথা ঘোষণা করেছেন। জার্মানি ও ইতালিও নিজ নিজ দেশের নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে