BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ইস্কনের রথের রশিতে টান মমতার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2016 7:41 pm|    Updated: July 6, 2016 7:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইস্কনের রথ যাত্রার উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর সুবর্ণজয়ন্তী উদযাপন করছে ইস্কন। বুধবার দুপুর সাড়ে ১২টা নাগাদ মুখ্যমন্ত্রী পৌঁছে যান ইস্কন মন্দিরে। দলীয় বিধায়করা ছাড়াও মুখ্যমন্ত্রীর সঙ্গে রথের রশিতে টান দেন অভিনেত্রী ঋতুপর্ণা, কোয়েল, শ্রাবন্তী। উপস্থিত ছিলেন ডোনা গঙ্গোপাধ্যায় ও তাঁর নাচের দল। রথের রশিতে টান দেওয়ার পর রাজ্যের সর্বস্তরের মানুষের মঙ্গল কামনা করেন মুখ্যমন্ত্রী।

মিন্টো পার্ক, শরৎ বোস রোড, হাজরা রোড, হাজরা ক্রসিং, এস পি মুখার্জি রোড, এক্সাইড ক্রসিং, জওহরলাল নেহেরু রোড, আউট্রাম রোড হয়ে ব্রিগেড প্যারেড গ্রাউণ্ডে পৌঁছয় রথটি। বুধবার থেকে ব্রিগেড প্যারেড গ্রাউণ্ডে জগন্নাথ দর্শনের ব্যবস্থা করা হয়েছে, করা হবে প্রসাদ বিতরণও। আগামী ১৪ই জুলাই দুপুরে ‘উল্টো রথযাত্রা’-য় অ্যালবার্ট রোড মন্দিরে ফিরে আসবে রথটি। উল্টো রথযাত্রার দিন রথটি জওহরলাল নেহেরু রোড, ধর্মতলা, এস এন ব্যানার্জি রোড, সিআইটি রোড, সাদার্ন অ্যাভিনিউ ও শেক্সপিয়ার সরণি দিয়ে যাবে।

mamata-rath-2

এ রাজ্যের পাশাপাশি দেশের বিভিন্ন অংশেও বুধবার সাড়ম্বরে পালিত হল রথযাত্রা। ওড়িশার পুরীতে আজ সকালে জগন্নাথ মন্দিরে রথ যাত্রা শুরু হয়। রথ যাত্রার অঙ্গ হিসেবে ভগবান জগন্নাথ, তাঁর জেষ্ঠ ভ্রাতা ভগবান বলভদ্র এবং ভগিনী সুভদ্রা গুন্ডিচা মন্দির অভিমুখে যাত্রা করেন। ৯ দিন পর তাঁরা ‘বহুদা যাত্রা’ অর্থাৎ উল্টোরথ বা ফিরতি যাত্রা শুরু করে আবার মন্দিরে ফিরে আসবেন। এই ফিরতি যাত্রা হবে ১৪ তারিখ। রথযাত্রা উপলক্ষ্যে এই ৩ বিগ্রহকে আজ জনসমক্ষে আনা হয়। তাঁদের দর্শন করতে পুরীতে অগণিত ভক্ত সমাগম হয়েছে। সেবাইতরা এই ৩ বিগ্রহকে মন্দির থেকে বের করে বাইরে দাঁড়িয়ে থাকা রথে স্থাপন করেন। এরপর আনুষ্ঠানিক শোভাযাত্রার মাধ্যমে এই রথকে টেনে এগিয়ে নিয়ে যাওয়া হয়। দেশের দ্বিতীয় সর্বপ্রাচীন রথ যাত্রা উৎসব পালিত হল শ্রীরামপুরের মাহেশে।

পুরীর রথযাত্রার ভিডিও দেখুন-

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement