৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যাঁরা নিয়মিত ফেসবুক-টুইটার ব্যবহার করেন, তাঁরা জানেন যে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্বদের নিয়ে বেশ কয়েকটি জনপ্রিয় ‘প্যারডি’ পেজ রয়েছে। নরেন্দ্র মোদি থেকে শুরু করে রাহুল গান্ধী, বামপন্থী থেকে শুরু করে দক্ষিণপন্থী-প্রত্যেককে নিয়েই ঠাট্টা করে এই পেজগুলি। এবং সেই ঠাট্টার জন্য যে ভাষা বা ‘কন্টেন্ট’ ব্যবহৃত হয়-সেগুলি কখনও শালীনতার সীমা ছাড়ালেও পুরোটাই অভিনব ও মৌলিক।

[ রবিনসন স্ট্রিটের ছায়া দুর্গাপুরে, ৩ দিন মায়ের মৃতদেহ আগলে ছেলে  ]

এরকমই একটি ফেসবুক পেজ-এর নাম ‘হিউম্যানস অফ হিন্দুত্ব’। নাম শুনেই বোঝা যাচ্ছে মূলত দক্ষিণপন্থী বা কট্টর হিন্দুত্ববাদী নেতাদের নিয়ে ঠাট্টা চলে এই ফেসবুক পেজে। কিন্তু শনিবার ওই পেজটি আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যেতে বসেছে। কারণ হিসাবে পেজটির অ্যাডমিন যুক্তি দিয়েছেন, তিনি গৌরী লঙ্কেশের মতো বুলেটবিদ্ধ চান না। মোদির নানা তুঘলকি সিদ্ধান্তের বিরোধিতা করার জন্য তাঁকে খুন করা হতে পারে বলে আশঙ্কা করছেন বেনামি ওই অ্যাডমিন। প্রাণের ভয়ে নিজের আসল নামটুকুও প্রকাশ্যে আনতে চাইছেন না তিনি। মোদির সমর্থকরা কারণে-অকারণে তাঁকে সোশ্যাল মিডিয়ায় হেনস্তা করছেন বলে দাবি করেছেন ওই অ্যাডমিন।

ক্ষমা চেয়েও নিস্তার নেই, তাণ্ডব জাভেদ হাবিবের সালোঁতে  ]

শনিবার পেজটির অ্যাডমিন লিখেছেন, ‘আমার এই পেজের বক্তব্যের সমর্থনে মুখ খুলে খুলে ক্লান্ত হয়ে গিয়েছি। প্রত্যেক পাঁচ মিনিট অন্তর মা-বাপ তুলে গালগালি শুনতে চাই না। তাই বাধ্য হয়ে এই পেজটি আনুষ্ঠানিকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। আলবিদা।’ কী ধরনের লেখা মেলে ওই পেজে? মূলত, অতিদক্ষিণ পন্থীদের নানা সিদ্ধান্ত নিয়ে ঠাট্টা করে বেশ কিছু মৌলিক লেখা প্রকাশিত হয় ওই পেজে। নিউ ইয়র্কের জনপ্রিয় ‘হিউম্যানস অফ নিউ ইয়র্ক’ পেজের প্রতিষ্ঠাতা শিল্পী ব্র্যান্ডন স্ট্যান্টন এভাবেই তাঁর পেজে জনপ্রিয় ব্যক্তিদের নিয়ে ঠাট্টা করতেন। পোশাকি ভাষায় যাকে বলে ‘পিওর হিউমার’। ‘হিউম্যানস অফ হিন্দুত্ব’ পেজটি ‘ফলো’ করেন প্রায় ৮৬ হাজার মানুষ। কিন্তু সম্প্রতি দেশের পরিস্থিতি পালটে গিয়েছে বলে অনুযোগ করেছেন পেজটির অ্যাডমিন। বিশেষত, সাংবাদিক গৌরী খুনের পর অনেক লেখক, যুক্তিবাদী বা প্রতিবাদীরা ভয় পাচ্ছেন বলে মনে করা হচ্ছে। তাই শেষমেশ বন্ধই হয়ে যাচ্ছে জনপ্রিয় এই পেজটি।

মেয়াদ উত্তীর্ণ সামগ্রী পাঠিয়ে বন্যার্তদের ‘সাহায্য’ বাবা রামদেবের! ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং