BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দু’টি ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার গড়ছে রাজ্য

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 19, 2016 9:43 pm|    Updated: July 19, 2016 9:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য তথ্য ও প্রযুক্তি দফতর ফলতা এবং নৈহাটিতে ১২০০০ কোটি টাকা ব্যয়ে ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং ক্লাস্টার বা ইএমসি নির্মাণ করছে। কাজ সম্পূর্ণ হলে এ রাজ্যে প্রায় ৩৭ হাজার কর্মসংস্থান হবে বলে দাবি করা হয়েছে।

প্রশাসনের শীর্ষ পদে বসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথ্য-প্রযুক্তি, ইলেকট্রনিক্স ও টেলি-কমিউনিকেশন উপর জোর দিয়েছেন। সেই মোতাবেক তথ্য ও প্রযুক্তি দফতর এই দুইটি ইএমসি চালু করেছে। এক প্রশাসনিক কর্তার তথ্য অনুসারে, ইলেকট্রনিক পণ্য ও আনুষঙ্গিক যন্ত্রাংশ উৎপাদনের এ রাজ্য সবার ওপরে রয়েছে। ভবিষ্যতে রাজ্যের তৈরি ইলেকট্রনিকস পণ্যও বাজারে আসবে।

ইতিমধ্যেই তথ্য-প্রযুক্তি মন্ত্রকের অধীনস্ত ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি দফতর ফলতার ইএমসি-এর জন্য ৫৮ একর জমি এবং নৈহাটির ইএমসি-এর জন্য ৭০ একর জমির অনুমোদন দিয়েছে। ২টি ইএমসি-ই গুরুত্বপূর্ণ জায়গায় অবস্থিত – একটি ফলতায়, হুগলি নদীর তীরে এবং হলদিয়া বন্দর থেকে প্রায় ২৭ কিলোমিটার। অপরটি নৈহাটির কল্যাণী এক্সপ্রেসওয়েতে অবস্থিত। সরকারের শিল্পবান্ধব নীতি ও পরিকাঠামো সল্টলেকের সেক্টর ফাইভ ও রাজারহাটের আইটি সংস্থাগুলিকে শিল্পবান্ধব পরিবেশ পেতে আরও সহায়তা করবে আশা করা যায়।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement