২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৬ কার্তিক  ১৪২৬  বুধবার ১৩ নভেম্বর ২০১৯ 

BREAKING NEWS

শুভময় মণ্ডল: প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত প্রত্যন্ত এলাকায় যোগাযোগ ব্যবস্থাকে অটুট রাখতে সাক্ষাৎ দেবদূতের ন্যায় দেখা দেন তাঁরা। বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বেতার তরঙ্গের মাধ্যমে বার্তা পৌঁছে দিতে তাঁদের জুড়ি মেলা ভার। এবার তাঁরা ভোটের ময়দানেও অবতীর্ণ হবেন। হ্যাম রেডিওর ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সদস্যরা এবার ভোটযুদ্ধে সেনাপতির অবতারে। প্রত্যন্ত এলাকায় ‘মোবাইল শ্যাডো জোন’-এ নির্বাচনী আধিকারিকদের সঙ্গে পোলিং অফিসারদের যোগাযোগ ব্যবস্থাকে অটুট রাখবেন তাঁরা। ইতিমধ্যেই রেডিও ক্লাবের সদস্যরা কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রকের ছাড়পত্রও পেয়ে গিয়েছেন। রাজ্যের প্রত্যন্ত এলাকার ৩১টি পয়েন্টে ভোটের দিন রেডিও সংকেতের মাধ্যমে প্রয়োজনীয় তথ্য আদানপ্রদানে সাহায্য করবেন তাঁরা। মোবাইল পরিষেবা যেসমস্ত জায়গায় খুবই খারাপ, সেখানে নির্বাচন দপ্তরের আধিকারিকদের সঙ্গে প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসারদের যোগাযোগ ব্যবস্থা যাতে অক্ষুণ্ন থাকে সেদিকে নজর রাখবেন হ্যাম রেডিও অপারেটররা।

ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস জানিয়েছেন, এই কাজের জন্য প্রয়োজনীয় ছাড়পত্র দিয়ে দিয়েছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। এর আগে বিধানসভা ও পঞ্চায়েত ভোটের সময় তাঁরা নির্বাচনী আধিকারিকদের সাহায্য করেছিলেন। তবে লোকসভা ভোটে এমন উদ্যোগ প্রথম। স্বভাবতই নির্বাচনের ময়দানে নামতে পেরে উচ্ছ্বসিত অ্যামেচার হ্যাম রেডিও অপারেটররা। তিনি জানিয়েছেন, পঞ্চম এবং সপ্তম তথা শেষ দফার ভোটে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার ৩১টি এমন ‘মোবাইল শ্যাডো জোন’-এ থাকবেন হ্যাম রেডিও অপারেটররা। প্রত্যেকটি পয়েন্টে ১ জন করে মোট ৩১ জন। এছাড়াও ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ কমিউনিকেশন এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্টের সদস্যরাও রেডিও অপারেটরদের সাহায্যার্থে থাকবেন। মোট ৪৮ জন ৩১টি পয়েন্টে ৬ মে এবং ১৯ মে রেডিও যোগাযোগ ব্যবস্থাকে অটুট রাখবেন।

[আরও পড়ুন: হাত বাঁচাতে চিকিৎসকের পরামর্শেই গ্লাভস, বিতর্কের জবাব মিমির]

অম্বরীশবাবু জানিয়েছেন, নির্বাচনের মত গুরুত্বপূর্ণ ইভেন্টে হ্যাম রেডিওর উপকারিতা অনেক। মোবাইল শ্যাডো জোনে টেলিযোগাযোগ ব্যবস্থা যেখানে দূর্বল, এমন জায়গায় জেলার নির্বাচনী আধিকারিকের সঙ্গে পোলিং বুথের অফিসারদের মুহূর্তে মুহূর্তে যোগাযোগ করতে হয়। কোনও সমস্যা হচ্ছে কিনা, ইভিএম সংক্রান্ত সমস্যা, ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় জেলাশাসক তথা জেলার নির্বাচনী আধিকারিককে আপডেট দিতে হয়। সেক্ষেত্রে মোবাইল পরিষেবা না পাওয়া গেলে কী হবে? সেইসময় অত্যন্ত উপযোগী এই হ্যাম রেডিও। রেডিও অপারেটররা দ্রুততার সঙ্গে তথ্য সংশ্লিষ্ট দপ্তর বা ব্যক্তির কাছে সংকেতের মাধ্যমে পাঠান। এই তথ্য আদানপ্রদানের জন্য একটি কল সাইন বা কোড থাকে। নির্বাচন সংক্রান্ত কাজের জন্য অপারেটরদের ইউনিক কোড হল ‘AU2ECI’। এই রেডিও সংকেতের মাধ্যমে নির্বাচন সংক্রান্ত সব তথ্য অপারেটররা আদানপ্রদান করবেন। এর জন্য প্রয়োজনীয় পরীক্ষামূলক কর্মশালাও করে ফেলেছেন রেডিও ক্লাবের সদস্যরা। এবারের নির্বাচনে নজির গড়বে ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সদস্যরা, আশায় বুক বাঁধছেন অম্বরীশবাবু।

[আরও পড়ুন: দুর্গম এলাকায় আস্ত বুথের ভোটার মাত্র এক, নিযুক্ত ৬ ভোটকর্মী]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং