২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

প্রবল ঝড়ের দাপটে জাহাজডুবি আমেরিকায়! মৃত ১, নিখোঁজ ১২

Published by: Biswadip Dey |    Posted: April 15, 2021 9:09 am|    Updated: April 15, 2021 9:09 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ জাহাজডুবি আমেরিকায় (US)। সেদেশের রোড আইল্যান্ড প্রদেশের লুইসিয়ানা উপকূলে সামুদ্রিক ঝড় হারিকেনের মতো প্রবল বাতাসের ধাক্কায় ডুবে গেল একটি বাণিজ্যিক জাহাজ (Capsized ship)। উপকূল বাহিনী তল্লাশি চালিয়ে ৬ জনকে উদ্ধার করলেও এখনও নিখোঁজ ১২ জন। উদ্ধার হয়েছে ১ নাবিকের মৃতদেহ।

দক্ষিণ ফাউরচন বন্দর থেকে ছাড়ার পরই দুর্ঘটনার কবলে পড়ে জাহাজটি। কতটা প্রতিকূল ছিল আবহাওয়া? সেসম্পর্কে জানাতে গিয়ে উপকূল বাহিনীর ক্যাপ্টেন উইল ওয়াটসন জানিয়েছেন, সেই সময় মেক্সিকো উপসাগরে ১৩০ থেকে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ঝড় হচ্ছিল। সমুদ্রের ঢেউয়ের উচ্চতা ছিল ৭ থেকে ৯ ফুট। সব মিলিয়ে পরিস্থিতি ছিল অত্যন্ত ভয়াবহ।

[আরও পড়ুন: মোদি ক্ষমতায় থাকলে পাকিস্তানের সঙ্গে অবনতির সম্ভাবনা বাড়বে, বলছে মার্কিন রিপোর্ট]

নিখোঁজ ব্যক্তিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। কিন্তু অন্ধকার ও খারাপ আবহাওয়ার কারণে তা বিঘ্নিত হচ্ছে বলে জানানো হয়েছে। তার মধ্যে প্রায় ১ হাজার ৪৪০ বর্গ মাইল এলাকা জুড়ে তল্লাশি চালানো রীতিমতো কঠিন হয়ে পড়েছে। বুধবার সন্ধেয় এক সাংবাদিক সম্মেলনে উপকূল বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় ডাইভাররাও প্রতিকূল আবহাওয়াকে অগ্রাহ্য করেই উদ্ধারকাজ শুরু করেছেন। তাঁদের সাহায্য করতে অন্যান্য বিপর্যয় মোকাবিলা এজেন্সিগুলিও ঘটনাস্থলে হাজির হয়েছে।

মৃত নাবিকের দেহ সমুদ্রের ধারে পাওয়া গিয়েছে। এই পরিস্থিতিতে নিখোঁজ ব্যক্তিদের জীবিত অবস্থায় উদ্ধার করার সম্ভাবনা কতটা? এপ্রসঙ্গে ওয়াটসন বলছেন, ”আমরা আশাবাদী। আশাবাদী না হতে পারলে এই ধরনের কাজ করা যায় না।” কিন্তু আবহাওয়া প্রতিকূল থাকা সত্ত্বেও কেন জাহাজ জলে ভাসানো হল? সেসম্পর্কে ওয়াটসন জানাচ্ছেন, ”গতকাল যে আবহাওয়া খারাপ থাকবে তা আমরা জানতাম। কিন্তু এতটা খারাপ আবহাওয়া আন্দাজ করা যায় না।”

[আরও পড়ুন: ‘আগুন নিয়ে খেলবেন না’, তাইওয়ান ইস্যুতে আমেরিকাকে খোলাখুলি হুমকি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement