Breaking News

Finland

রক্তাক্ত বিশ্বের সুখীতম দেশ! স্কুলে সহপাঠীদের উপর গুলিবর্ষণ ১২ বছরের পড়ুয়ার

কীভাবে বন্দুক পেল ১২ বছরের পড়ুয়া?

12 year old student opens fire in Finland school

ছবি: রয়টার্স।

Published by: Anwesha Adhikary
  • Posted:April 2, 2024 4:28 pm
  • Updated:April 2, 2024 4:28 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সুখীতম দেশ। সেই ফিনল্যান্ডের (Finland) স্কুলে বন্দুক নিয়ে এলোপাথাড়ি গুলি চালাল ১২ বছরের পড়ুয়া। গুরুতর আহত হয়েছে ৩ পড়ুয়া। তার পর থেকেই আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকাবাসীরা। তবে আততায়ীকে ধরে ফেলেছে স্থানীয় পুলিশ।

ঘটনাটি ঘটেছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির ভানটা এলাকায়। মঙ্গলবার স্থানীয় সময় সকাল নটা নাগাদ স্কুলে ঢুকে আচমকাই গুলি চালাতে থাকে ১২ বছর বয়সি পড়ুয়া। ক্লাসরুমের মধ্যেও গুলি চলেছে বলে অভিযোগ। গুলিবৃষ্টির মধ্যে পড়ে তিন জন পড়ুয়া আহত হয়। তাদের সকলেরই ১২ বছর বয়স। গুলি চলার খবর পেয়েই স্কুল চত্বরে পৌঁছে যায় স্থানীয় পুলিশ। সকলকে নির্দেশ দেওয়া হয়, কেউ যেন বাড়ি থেকে না বেরন। অপরিচিতদের দেখলেও দরজা না খুলতে পরামর্শ দিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: কোরান পুড়িয়ে বাকস্বাধীনতার উদযাপন, আশ্রয়ের খোঁজে দেশ বদলেই মৃত্যু ইরাকি শরণার্থীর!]

ঘটনার প্রায় আড়াই ঘণ্টা পর হেলসিঙ্কি থেকেই আটক করা হয় অভিযুক্ত পড়ুয়াকে। যদিও তার পরিচয় প্রকাশ করেনি স্থানীয় পুলিশ। জানানো হয়েছে, আহত ৩ পড়ুয়ার বয়স ১২ বছর। তবে তাদের শারীরিক অবস্থা সংকটজনক নয় বলেই জানা গিয়েছে। গোটা ঘটনায় স্তম্ভিত ফিনল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী মারি রান্তানেন। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, “দিনের শুরুতেই একটা শক পেলাম। পড়ুয়াদের পরিবারের সদস্যরা এখন কেমন মানসিক চাপের মধ্যে রয়েছে, আমি সেটা কেবল অনুমান করতে পারি।”

উল্লেখ্য, কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছিল বিশ্বের সুখীতম দেশের সূচক। সেখানে সুখীতম দেশের শিরোপা পেয়েছিল ফিনল্যান্ড। সেই সুখী দেশেই কেন এমন হিংসাত্মক আচরণ পড়ুয়ার? উত্তর মেলেনি। তবে ফিনল্যান্ডের বহু নাগরিকের কাছেই লাইসেন্স-সহ বন্দুক রয়েছে। কারণ ফিনল্যান্ডের অনেকেই অবসর সময়ে শিকার করতে পছন্দ করেন। তবে বেশ কিছু কড়াকড়িও রয়েছে বন্দুকের আইনে। তা সত্ত্বেও কী করে ১২ বছরের পড়ুয়ার হাতে এল বন্দুক, উঠছে প্রশ্ন।

[আরও পড়ুন: তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ‘মুক্তি’ নেই, বাল্টিমোর সেতু বিপর্যয়ে আটকে ভারতীয় নাবিকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ