BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আস্ত একটা নক্ষত্রের মালকিন এই কিশোরী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 8, 2017 4:05 pm|    Updated: June 8, 2017 4:05 pm

16-year-old Bengaluru girl to have a minor planet named after her

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক :  আমার কাছে বাড়ি,গাড়ি,টাকা আছে। তোমার কাছে কী আছে?  ফিল্মি এই প্রশ্নের উত্তরে আপনি কী বলবেন জানি না, তবে এই মেয়েটি যা বলবে, তা শুনলে আপনার চক্ষু চড়কগাছ হতে বাধ্য। মহাকাশে এই মেয়েটির নামে একটি আস্ত নক্ষত্র আছে। হ্যাঁ, ঠিকই শুনেছেন। বয়স ষোল,বেঙ্গালুরুর ইনভেনচার অ্যাকাডেমির ক্লাস টুয়েলভের ছাত্রী সাহিথি পিঙ্গলি। জলদূষণ নিয়ে বেশ কিছুদিন ধরেই কাজ করছে এই ছাত্রী। জলের গুণগত মান বাড়ানো ছিল তার রিসার্চের মূল বিষয়।

সে সফল। রিসার্চের শেষে সে পেয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান সম্মান। শুধু তাই নয়, মহাকাশের একটি নক্ষত্রকে নামাঙ্কিত করা হয়েছে তার নামে।

[ফতিমার এই ছবি দেখলে আপনি তাঁর প্রেমে পড়তে বাধ্য]

লস অ্যাঞ্জলসে একটি বেসরকারি সংস্থা আয়োজিত আন্তর্জাতিক বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং সম্মেলনে তার হাতে ওঠে সোনার মেডেল। শহরের জলের উৎসের গুণগত মান বাড়ানোর ক্ষেত্রে তার গবেষণা সেরার শিরোপা পেয়েছে।  আর সাহিথির এই সাফল্যের মুকুটে জুড়েছে আরেকটি পালক। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির লিনকন ল্যাবরেটরির উদ্যোগে একটি নক্ষত্রের নাম রাখা হয়েছে সাহিথি।


[চিন ও পাকিস্তানের বিরুদ্ধে এখনই লড়তে পারে ভারত, জানালেন সেনাপ্রধান]

এই সম্মান পেয়ে অভিভূত ষোলো বছরের ওই কিশোরী। ভালো ফলের আশা করলেও এই সম্মান তার কাছে অপ্রত্যাশিত।

অবশ্য, পথ এখানেই শেষ করতে রাজি নয় সে। মিশিগান বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সুযোগ পেয়েছে সে। কাজ করার সুযোগ পেয়েছে সেখানে গবেষণারত পড়ুয়াদের সঙ্গে। এবং সান্নিধ্য পাবে সেখানকার অধ্যাপকদের। এই সুযোগকে এগিয়ে চলার পাথেয় বলেই মনে করছে এই কৃতী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে