BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মুম্বই হামলার মূলচক্রী জাকিউর রহমান লাকভিকে ১৫ বছরের জেলের সাজা পাক আদালতের

Published by: Soumya Mukherjee |    Posted: January 8, 2021 5:23 pm|    Updated: January 8, 2021 5:23 pm

Zakiur Rehman Lakhvi sentenced by Pakistan court for 15 years। Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের দ্বিতীয় দিনেই ২৬/১১ মুম্বই মামলার মূলচক্রী লস্কর-ই-তইবার শীর্ষ কমান্ডার জাকিউর রহমান লাকভিকে গ্রেপ্তার করেছিল ইমরান খানের সরকার। সন্ত্রাসবাদী কাজকর্মে আর্থিক মদত দেওয়ার একটি মামলায় ধরা হয়েছিল তাকে। শুক্রবার সেই মামলায় দোষী সাব্যস্ত করে কুখ্যাত ওই জঙ্গিকে ১৫ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল পাকিস্তানের একটি আদালত।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান অধিকৃত পাঞ্জাবের সন্ত্রাসদমন দপ্তর জাকিউর রহমান লাকভি (Zakiur Rehman Lakhvi)-র বিরুদ্ধে সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার মামলা করেছিল। অভিযোগ ছিল সন্ত্রাসের জন্য গঠিত তহবিলের অর্থে জঙ্গিদের স্বাস্থ্য কেন্দ্র  চালানোর।। তার ভিত্তিতে গত ২ জানুয়ারি লাহোর থেকে লাকভিকে গ্রেপ্তার করে পুলিশ। তার ঠিক ৬ দিনের মধ্যেই ২০০৮ সালের মুম্বই জঙ্গি হামলার মূলচক্রী জাকিউর রহমান লাকভিকে ১৫ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দিল আদালত।

[আরও পড়ুন: হয়েও হল না শাপমুক্তি! চিনে ফের লকডাউনের আওতায় ১ কোটিরও বেশি মানুষ ]

প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৮ সালের মুম্বই হামলার (26/11 Mumbai terror) মূল পরিকল্পনা করেছিল লাকভিই। এই বিষয়টি প্রকাশ্যে আসার পরেই তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়া হয় রাষ্ট্রসংঘের তরফে। কয়েক দিন আগে লাকভিকে মাসিক দেড় লক্ষ পাকিস্তানি টাকা দেওয়ার অনুমতি দিয়েছিল তারা। তাকে অর্থ সাহায্য করার জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ কমিটির কাছে আরজি জানিয়েছিল পাক সরকার। তা মেনে নেয় ১২৬৭ স্যাংশান কমিটি। খাবার, ওষুধ, আইনজীবী, পরিবহণ ও অন্যান্য খরচ বাবদ ওই অর্থ বরাদ্দ করা হয়েছিল তাকে। ভারত এই সিদ্ধান্তের কড়া নিন্দা করেছিল। পাকিস্তান লাকভির ‘পকেট মানি’-র আবেদন করেছে বলে খোঁচাও দেয় নয়াদিল্লি।

এর আগে ছ’বছর জেলে থাকার পরে গত ২০১৫ সালের এপ্রিল মাসে মুক্তি পায় লস্করের সেকেন্ড ইন কমান্ড লাকভি। তবে তার জেলে থাকা নিয়েও অনেক প্রশ্ন উঠেছিল। তারপর থেকেই নানা সন্ত্রাসমূলক কাজের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

[আরও পড়ুন: সিনোফার্মের টিকা নিয়ে সতর্কবার্তা, প্রশাসনের রোষানলে পড়ে বয়ান বদল চিনা ডাক্তারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement