BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Afghanistan-এ তিনদিনে খুন ২৭ শিশু, তালিবানি বর্বরতায় স্তম্ভিত বিশ্ব

Published by: Monishankar Choudhury |    Posted: August 10, 2021 9:17 am|    Updated: August 23, 2021 9:46 pm

27 children killed in Afghanistan in last 3 days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) ক্রমে ভয়াবহ আকার ধারণ করছে গৃহযুদ্ধ। দ্রুত কাবুল দখলের উদ্দেশ্যে প্রচণ্ড লড়াই শুরু করেছে তালিবান। পালটা হামলা চালাচ্ছে আফগান সেনাবাহিনীও। আর এই রক্তক্ষয়ী সংঘর্ষের খেসারত দিতে হচ্ছে নিরীহ মানুষকে। পরিস্থিতি কতটা ভয়াবহ তা স্পষ্ট করে রাষ্ট্রসংঘের একটি রিপোর্টে বলা হয়েছে যে গত তিনদিনে আফগানিস্তানে খুন হয়েছে ২৭টি শিশু।

[আরও পড়ুন: UN-এর নিরাপত্তা পরিষদের সভায় বক্তব্য PM Modi-র, সমুদ্র সুরক্ষা নিয়ে আলোচনা]

রাষ্ট্রসংঘের একটি রিপোর্ট উদ্ধৃত করে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, আফগানিস্তানে শিশুদের বিরুদ্ধে হিংসার ঘটনা দ্রুত বাড়ছে। যুদ্ধবিধ্বস্ত কান্দাহার, খোস্ত ও পাকতিয়া প্রদেশে গত তিনদিনে মৃত্যু হয়েছে ২৭টি শিশুর। মূলত, রাস্তার পাশে পুঁতে রাখা আইইডি বিস্ফোরণ ও সংঘর্ষের মাঝে পড়ে পকালে প্রাণ হারাচ্ছে দেশটির খুদেরা। গত মাসে সবমিলিয়ে লড়াইয়ের জেরে প্রাণ হারিয়েছে অন্তত ১ হাজার নিরীহ মানুষ। সোমবার এক রিপোর্টে ‘UNICEF’ স্পষ্ট ভাষায় উল্লেখ করেছে যে আফগানিস্তানে প্রতিদিন শিশুদের উপর নিপীড়নের মাত্রা বাড়ছে। বিশ্লেষকদের মতে, আল্লা ও ইসলামের নামে উন্মাদ জঙ্গিরা শিশু, মহিলা, বৃদ্ধ কাউকেই ছাড় দেয় না। রাস্তার পাশে বোমা পুঁতে রেখে নিরীহ মানুষ খুন করে জঙ্গিরা। সম্প্রতি আঁটসাঁট পোশাক পরায় এক তরুণীকে হত্যা করে জেহাদিরা। একইভাবে, জঙ্গিদের ডেরায় বোমাবর্ষণ করার সময় প্রায়ই আম জনতার কথা মাথায় রাখে না সরকারি বাহিনী বলেও অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, গত কয়েকদিনে দ্রুত আফগানিস্তানের বিশাল অংশ দখল করেছে তালিবান। এখনও পর্যন্ত ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করার দাবি করেছে জঙ্গিরা। সেগুলি হচ্ছে- শেবেরঘান (জাজওয়ান প্রদেশ), জারাঞ্জি (নিমরুজ প্রদেশ), তালেকান (জাজওয়ান প্রদেশ), আইবক সিটি (সামাঙ্গান প্রদেশ), কুন্দুজ শহর (কুন্দুজ প্রদেশ) ও সর-এ-পুল শহর (সর-এ-পুল প্রদেশ)। বলে রাখা ভাল, যুদ্ধবিধ্বস্ত কাবুলিওয়ালার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই ফের নতুন করে আফগানভূমের দখল নিতে শুরু করেছে তালিবানরা। আফগান সেনার সঙ্গে যুদ্ধে একের পর এক বড় শহরের দখল নিচ্ছে জঙ্গিগোষ্ঠী। উত্তরের বহু এলাকাই এখন তালিবানদের দখলে।

[আরও পড়ুন: ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে আবেদন করতে পারবেন Nirav Modi, রায় ব্রিটিশ আদালতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে