BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটেই বিপত্তি, বেইরুটে বিস্ফোরণ কাণ্ডে মৃত্যুমিছিল অব্যাহত

Published by: Subhamay Mandal |    Posted: August 5, 2020 10:16 am|    Updated: August 5, 2020 10:22 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লেবাননের রাজধানী বেইরুটে বিস্ফোরণের জেরে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। মঙ্গলবার স্থানীয় সময় বিকেলের দিকে বন্দর এলাকায় এই ভয়াবহ বিস্ফোরণের জেরে মৃত বেড়ে ৭৮। আহত কমপক্ষে ৪ হাজার মানুষ। সরকারি সূত্রে জানা গিয়েছে, প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটে এই বিস্ফোরণ হয়। সার ও বোমা তৈরির জন্য ব্যবহৃত এই বিপুল পরিমাণ বিস্ফোরক গত ৬ বছর ধরে বন্দরের গোদামে মজুত করা ছিল। তাও আবার কোনও সুরক্ষাবিধি না মেনেই। যা নিয়ে প্রশাসনিক গাফিলতি প্রকট হয়েছে। তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন লেবাননের রাষ্ট্রপতি মিখেল আউন।

উল্লেখ্য, বেইরুটে এই বিপর্যয়ে পাশে দাঁড়িয়েছে ভারত ও আমেরিকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করে জানিয়েছেন, “আমি স্তম্ভিত ও অত্যন্ত দুঃখিত এই ঘটনার কথা জানতে পেরে। নিহত ও আহতের পরিজনদের ভারতের তরফ থেকে সমবেদনা জানাচ্ছি।” অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিস্ফোরণকে ভয়ানক হামলা বলে অভিহিত করেছেন। যেহেতু তাঁর আধিকারিকদের মারফত তিনি জানতে পেরেছেন, বিস্ফোরক ফেটেই এই ঘটনা হয়েছে। জানা গিয়েছে, লেবানন থেকে অন্তত ২৪০ কিমি দূরে ভূমধ্যসাগরে অবস্থিত সাইপ্রাসের নিকোসিয়া দ্বীপে কম্পন অনুভূত হয় বিস্ফোরণের।

 

[আরও পড়ুন: ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বেইরুট, ভাঙল বহু বাড়ি, মৃত অন্তত ১০]

লেবাননের অভ্যন্তরীণ নিরাপত্তা সচিব আব্বাস ইব্রাহিম জানিয়েছেন, স্থানীয় সময় বিকেলের দিকে বন্দর এলাকায় বিস্ফোরণ ঘটে। এর তীব্রতায় মনে হচ্ছিল যেন ভূমিকম্প হয়েছে। শহরের কেন্দ্রে ব্যাপক আতঙ্ক ছড়ায়। শহরের কেন্দ্রে ব্যাপক আতঙ্ক ছড়ায়। লেবাননের রাস্ট্রপতি মিখেল আউন এই ঘটনার জেরে তড়িঘড়ি নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকেন। আগামী দু’সপ্তাহ দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। লেবাননের প্রধানমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন, যারা ঘটনার জন্য দায়ী তাদের মূল্য চোকাতে হবে। জাতীয় নিরাপত্তার কারণে লেবাননের বেইরুট আন্তর্জাতিক বিমানবন্দর অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। হামাত সামরিক বিমানঘাঁটি থেকে উড়েছে ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধবিমান EMB-314 সুপার টেকনো।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement