BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ধর্মবিরোধী কাজের অভিযোগে পাকিস্তানে প্রাণদণ্ড ৩ জনের

Published by: Soumya Mukherjee |    Posted: January 9, 2021 7:23 pm|    Updated: January 9, 2021 7:23 pm

3 men sentenced to death for blasphemy in Pakistan

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মবিরোধী কাজকর্মের অভিযোগে পাকিস্তানে (Pakistan) ফের প্রাণদণ্ড হল তিন ব্যক্তির। আরও একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার এই রায় দিয়েছেন পাকিস্তানের ইসলামাবাদে অবস্থিত সন্ত্রাসবাদ বিরোধী আদালতের বিচারক রাজা জাওয়াদ আব্বাস। প্রাণদণ্ডের সাজাপ্রাপ্তরা হল রানা নৌমান রাফাকত, আবদুল ওয়াহিদ ও নাসির আহমেদ। আর ১০ বছরের কারাদণ্ড হয়েছে আনোয়ার আহমেদ নামে একজন অধ্যাপকের।

সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, রানা নৌমান রাফাকত ও আবদুল ওয়াহিদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়াতে ধর্মীয় বিষয়ে বিকৃত জিনিস পোস্ট করার অভিযোগ ছিল। আর নাসিরের নামে ছিল ধর্মবিরোধী ভিডিও ইউটিউবে আপলোড করার অভিযোগ। অন্যদিকে ইসলামাবাদের একটি কলেজের উর্দুর (Urdu)  অধ্যাপক আনোয়ার আহমেদ কলেজে পড়ানোর সময় ধর্মবিরোধী কথা বলেছিলেন। এর জেরে তাদের নামে মামলা হয়। শুক্রবার তার রায় ঘোষণা করতে গিয়ে রানা নৌমান রাফাকত, নাসির আহমেদ ও আবদুল ওয়াহিদকে প্রাণদণ্ডের সাজা শোনালেন বিচারক রাজা জাওয়াদ আব্বাস। আর উর্দু শিক্ষককে ১০ বছরের কারাদণ্ড ও এক লক্ষ পাকিস্তানি টাকা জরিমানা।

[আরও পড়ুন: বালাকোট হামলায় নিকেশ হয় ৩০০ জঙ্গি, স্বীকারোক্তি প্রাক্তন পাক কুটনীতিবিদের ]

পাকিস্তানের প্রশাসন সূত্রে খবর, ২০১৭ সালে অভিযোগ দায়ের পরেই ধৃতদের গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে ধর্মনিন্দা প্রতিরোধ (blasphemy) আইনে মামলা করা হয়েছিল। শুক্রবার তার রায় ঘোষণা হয়েছে। ১৯৮০ সালে সামরিক শাসক জিয়াউল হকের আমলে তৈরি হওয়া বিতর্কিত এই আইনের ইতিহাসে সোশ্যাল মিডিয়ায় করা ধর্মবিরোধীর পোস্টের কারণে সাজার ঘটনা এই প্রথম ঘটল।

[আরও পড়ুন: ওড়ার কিছুক্ষণ পরই ৫৯ জন যাত্রী নিয়ে নিঁখোজ ইন্দোনেশিয়ার বিমান, ছড়াল চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে