Advertisement
Advertisement
Cambodia

কম্বোডিয়ায় ‘ক্রীতদাস’ ৫ হাজার ভারতীয় নাগরিক, উদ্ধার অভিযানে দিল্লি

সম্প্রতি জোর করে বেশ কিছু ভারতীয়কে ইউক্রেন যুদ্ধে পাঠানোর অভিযোগ ওঠে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে। এই প্রেক্ষাপটে এবার কম্বোডিয়ায় পাঁচ হাজারেরও বেশি ভারতীয় নাগরিক আটকে পড়েছে বলে খবর।

5000 Indians forced into cyber-slavery in Cambodia

প্রতীকী ছবি

Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:March 30, 2024 8:33 am
  • Updated:March 30, 2024 8:45 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি জোর করে বেশ কিছু ভারতীয়কে ইউক্রেন যুদ্ধে পাঠানোর অভিযোগ ওঠে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে। খবর ছড়িয়ে পড়তেই রীতিমতো শোরগোল পড়ে যায় ভারতে। সমালোচনার মুখে পড়তে হয় কেন্দ্রের মোদি সরকারকে। এই প্রেক্ষাপটে এবার কম্বোডিয়ায় পাঁচ হাজারেরও বেশি ভারতীয় নাগরিক আটকে পড়েছে বলে খবর। অভিযোগ, বলপূর্বক তাদের দিয়ে মারাত্মক সাইবার অপরাধ করানো হচ্ছে। রাখা হয়েছে কার্যত ক্রীতদাস করে। এবার, আটকে পড়া সেই নাগরিকদের উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছে মোদি সরকার       

জানা গিয়েছে, ডেটা এন্ট্রির কাজ দেওয়ার নামে প্রচুর ভারতীয় নাগরিককে গত কয়েক মাস ধরে কম্বোডিয়ায় পাঠানো হয়েছিল। লোভনীয় চাকরির আশায় ফাঁদে পা দিতেই ঘনায় বিপর্যয়। কম্বোডিয়ায় গিয়ে কার্যত ক্রীতদাস হয়ে থাকতে হচ্ছে ওই ভারতীয়দের। অভিযোগ, এ পর্যন্ত ৬ মাসে ওই ভারতীয়দের প্রায় ৫০০ কোটি টাকা প্রতারণা করা হয়েছে। কেড়ে নেওয়া হয়েছে পাসপোর্ট। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ইচ্ছার বিরুদ্ধে ভারতীয়দের জোর করে সাইবার অপরাধের সঙ্গে যুক্ত করা হচ্ছে। তাদের কম্বোডিয়া থেকে মুক্ত করার কৌশল তৈরি করছে কেন্দ্রীয় সরকার। এবিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রক একাধিক দপ্তরের সঙ্গে বৈঠক করেছে। 

Advertisement

[আরও পড়ুন: তালিবানের রাজত্বে ফিরছে মধ্যযুগ! পাথর ছুড়ে হত্যা করা হবে ‘বেচাল’ মহিলাদের]

রিপোর্টে বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রক সম্প্রতি ভারতীয়দের উদ্ধারে বিদেশমন্ত্রক, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক, ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার এবং অন্য নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে সংগঠিত র‌্যাকেট এবং আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কৌশল নিয়ে আলোচনা হয়েছে। এখন পর্যন্ত সেখান থেকে ৩ জনকে ফেরানো হয়েছে, যারা বেঙ্গালুরুর বাসিন্দা। বিষয়টি প্রকাশ্যে আসে যখন রৌরকেলা পুলিশ ৩০ ডিসেম্বর, ২০২৩-এ এক সাইবার ক্রাইম সিন্ডিকেট ফাঁস করে, ৮ জনকে গ্রেপ্তার করে।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ