১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার মোট ৮ ফুটবলার, আটকে আরও ৪

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 9, 2018 9:10 pm|    Updated: July 9, 2018 9:10 pm

8 footballers rescued from the cave, 4 more stuck

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: থাইল্যান্ডে খুদে ফুটবলারদের উদ্ধারকাজ সোমবারের মতো শেষ করল নৌসেনা। আজ চারজনকে উদ্ধার করা হয়েছে। এই নিয়ে নৌসেনার তৎপরতায় আট ফুটবলারকে উদ্ধার করা হল। এখনও গুহার মধ্যে রয়ে গিয়েছে চারজন।

গতকাল চার ফুটবলারকে উদ্ধার করে থাইল্যান্ডের নৌসেনা। উদ্ধারের পর তাদের হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের উদ্ধারের পর ফের তুমুল বৃষ্টি শুরু হয়। ফের গুহায় ঢুকে পড়ে জল। প্রশাসনের তরফ থেকে জানানো হয়, রবিবার যে টিম উদ্ধারকাজ চালায়, সোমবারও তারাই চালাবে। তবে আরও কয়েকজনকে দলে নেওয়া হয়েছে। দলের মধ্যে রয়েছেন ১৩ জন বিদেশি ড্রাইভার ও থাই নৌসেনার ৫ জন।

গুহার অন্ধকার থেকে জীবনের আলোয়, একে একে উদ্ধার হচ্ছে খুদে ফুটবলাররা ]

দ্বিতীয় দফার অপারেশন শুরুর আগে নতুন করে অক্সিজেন সিলিন্ডার মজুত করা হয়। উদ্ধারকাজে যাতে কোনওরকম অসুবিধা না হয়, তাই গুহার সামনেই ছিল হেলিকপ্টার ও অ্যাম্বুল্যান্স। বৃষ্টি না হওয়ায় সোমবার উদ্ধারকাজ চালাতে বেশি বেগ পেতে হয়নি। সময়ও লাগেনি বিশেষ। কম সময়ের মধ্যে আর ফুটবলারকে বের করে আনা হয়। প্রথমদিনের মতো এদিনও তাদের উদ্ধার করে হেলিকপ্টারে চাপিয়ে হাসপাতালে নিয়ে আসা হয়। তাদের স্ট্রেচারে করে নিয়ে আসা হয়। তবে আপাতত প্রত্যেককেই পরিবার ও অন্যদের থেকে আলাদাভাবে আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। উদ্ধার করার পর ফুটবলারদের শরীরে কোনও ইনফেকশন রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখা হবে। তারপর তাদের তুলে দেওয়া হবে পরিবারের হাতে।

থাইল্যান্ডে খুদে ফুটবলারদের উদ্ধারে নামছে ‘মিনি সাবমেরিন’ ]

সোমবার অপারেশন শুরুর আগে শোনা গিয়েছিল, উদ্ধারকাজে ব্যবহার হতে পারে বিশেষ সাবমেরিন। টাইম ম্যাগাজিন সূত্রে খবর, মাস্ক বোরিং কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন, ছোট্ট এই সাবমেরিনটিকে ‘কিড-সাইজ সাবমেরিন’ বলা যায়। সরু জায়গার মধ্য দিয়ে যা চলতে পারে। লস অ্যাঞ্জেলসের একটি সুইমিং পুলে সেটি পরীক্ষা করেও দেখা হয়েছে। উদ্ধারকারী দল এই বিশেষ সাবমেরিন চেয়ে পাঠায়। কিন্তু উদ্ধারকাজে সোমবার কোনও সাবমেরিন লাগেনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে