BREAKING NEWS

২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

অক্টোবরের মধ্যে সন্ত্রাসে মদত দেওয়া বন্ধ করতেই হবে, পাকিস্তানকে চূড়ান্ত হুমকি FATF’র

Published by: Soumya Mukherjee |    Posted: February 21, 2020 4:22 pm|    Updated: February 21, 2020 4:23 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)-এর সম্মেলন হওয়ার আগে মাসুদ আজহার নিখোঁজ বলে জানিয়েছিল পাকিস্তান। তারপরই সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ নিজেদের গা থেকে ঝেড়ে ফেলার জন্যই মিথ্যে এই খবর ছড়িয়েছে বলে অভিযোগ ওঠে। কিন্তু, পাকিস্তানের সেই চেষ্টা শেষ পর্যন্ত সার্থক হল না। তাদের সমস্ত অপচেষ্টা ধরে ফেলে চূড়ান্ত হুমকি দিল আর্থিক বিষয়ে বিশ্বের বিভিন্ন দেশের উপর নজরদারি চালানো সংস্থা FATF।

সূত্রের খবর, অক্টোবর মাসের মধ্যে সন্ত্রাসবাদে মদত দেওয়ার বিষয়ে পাকিস্তান যদি নিজেদের অবস্থান না বদলায়। আন্তর্জাতিক আর্থিক দুর্নীতি নিয়ন্ত্রক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের ২৭টি নির্দেশ মেনে জঙ্গি কার্যকলাপে ইন্ধন ও আর্থিক সাহায্য দেওয়া বন্ধ না করে। তাহলে তাদের ধূসর তালিকা থেকে নাম বাদ যাওয়ার কোনও প্রশ্নই। উলটে চরম পদক্ষেপের মুখোমুখি হতে হবে তাদের। শুক্রবার প্যারিসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF)-এর সম্মেলন শেষ হওয়ার পরে এই বিষয়ে সরকারিভাবে ঘোষণা করা হবে।

[আরও পড়ুন: ‘মরে যেতে চাই’, বামন হওয়ায় মশকরা সহ্য করতে না পেরে আত্মহত্যার আরজি স্কুলপড়ুয়ার ]

 

আরও জানা গিয়েছে, সন্ত্রাসবাদে মদত দেওয়া বন্ধের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে। পাকিস্তানের কাছে তার বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছিল আন্তর্জাতিক ওই নজরদারি সংস্থার পক্ষ থেকে। পাকিস্তানের দেওয়া রিপোর্ট খতিয়ে দেখে তারা ১৪টি নির্দেশ পালন করেছে বলে উল্লেখ করা হয়। তবে বাকি থাকা ১৩টি যদি অক্টোবরের মধ্যে মানা না হয় তাহলে চরম ব্যবস্থা নেওয়া হবে।

[আরও পড়ুন: MH370 বিমান অন্তর্ধানে দায়ী পাইলট, দাবি অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রীর]

সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে পাকিস্তান এখন FATF-এর ধূসর তালিকায় রয়েছে। ‘আরও বেশি ধূসর’ তালিকাভুক্ত হলেই পাকিস্তানের রুগ্ন অর্থ ব্যবস্থা ধসে পড়বে। আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থ সাহায্য পাওয়াও কঠিন হয়ে উঠবে। ফলে ঋণের বোঝায় আরও জর্জরিত হবে পাকিস্তান।

Advertisement

Advertisement

Advertisement