BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আফগানিস্তানে বিমান হানায় হত ১৫ জঙ্গি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2018 8:25 am|    Updated: January 17, 2018 8:25 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগান সেনার বিমান হানায় নিকেশ ১৫ জঙ্গির। এই ঘটনায় জখম হয়েছে আরও ১১ জঙ্গি। ঘটনাটি ঘটেছে আফগানিস্তানের বাদাখশান প্রদেশে। নিহত জঙ্গিরা তাজিকিস্তানের। মঙ্গলবার আফগান সেনার ২০৯-তম শাহিন কর্পসের তরফে বিবৃতি দিয়ে এই বিমান হানার খবর জানানো হয়।

উল্লেখ্য, বাদাখশানের জুর্ম জেলায় জঙ্গিদের একটি বড় দল আত্মগোপন করে আছে। গোপনসূত্রে এই খবর ছিল আফগান সেনার কাছে। পরিস্থিতি পর্যালোচনা করে আঁটঘাট বেঁধেই অভিযানে নামার পরিকল্পনা করা হয়। লুকিয়ে থাকা জঙ্গিদের নিকেশ করতেই ছক কষে সেনা। মঙ্গলবার সবুজ সংকেত মিললে এ-২৯ যুদ্ধ বিমান নিয়ে সংশ্লিষ্ট এলাকায় হামলা চালানো হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় ১৫ জঙ্গির। এই ঘটনায় ১১ জঙ্গি জখম হয়েছে।

[‘অভিযোগই নেই তো কীসের অ্যাকশন?’, জঙ্গি সইদের হয়ে সাফাই পাক প্রধানমন্ত্রীর]

অদূর ভবিষ্যতে বাদাখশান থেকে জঙ্গি নিকেশ হবে। গত আগস্টেই একথা বলেছিলেন আফগান সরকারের মুখপাত্র আবদুল্লা আবদুল্লা। জঙ্গি সমস্যা সমাধানে আগস্টের শুরুর দিকে নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন আবদুল্লা আবদুল্লা। সেই বৈঠকেই জঙ্গিদের নিশ্চিহ্ন করার বিষয়টি নিশ্চিত করা হয়। শান্তি প্রক্রিয়ায় বিদ্রোহীদেরও আহ্বান জানিয়েছিলেন তিনি। সেই সময় এও বলেছিলেন বিদ্রোহীরা যদি শান্তি প্রক্রিয়ায় অংশ না নেয় তাহলে সময়মতো তাদেরও নিকেশ করা হবে।

আগস্টের এই বৈঠকে আফগান সেনার পদস্থ কর্তাব্যক্তি ছাড়াও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রী, ন্যাটোর প্রতিরক্ষা সহায়তা মিশনের উপপ্রধান, এনডিএস প্রধান, বাদাখশানের সাংসদবৃন্দ প্রমুখ।

[১৩ সন্তানকে খাটের সঙ্গে শিকল দিয়ে বেঁধে রাখল বাবা মা!]

জঙ্গি ও বিদ্রোহীদের হামলায় বছরের বেশিরভাগ সময়ই বিপর্যস্ত থাকে আফগানিস্তান। প্রায়ই আক্রান্ত হয় রাজধানী কাবুলে অবস্থিত বিদেশি দূতাবাসগুলি। ৩১ ডিসেম্বর পূর্ব আফগানিস্তানে এক শেষকৃত্যের অনুষ্ঠানে বিস্ফোরণের ঘটনা ঘটে। এই ঘটনায় ১৮ জন প্রাণ হারায়। আহত হয় ১১ জন। প্রথমে আত্মঘাতী বিস্ফোরণ মনে হলেও পরে জানা যায় গাড়িবোমা বিস্ফোরণেই ঘটনাটি ঘটেছে। তালিবান-সহ কোনও জঙ্গি সংগঠনই নাশকতার দায় স্বীকার করেনি।

[পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে মেডেল পেলেন ট্রাম্প]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement