৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগানিস্তানের জালালাবাদে আত্মঘাতী হামলা, মৃত কমপক্ষে ২১

Published by: Soumya Mukherjee |    Posted: March 6, 2019 3:34 pm|    Updated: March 6, 2019 3:34 pm

21 Killed In Afghanistan.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটি বেসরকারি নির্মাণ সংস্থার অফিসে একদল সশস্ত্র ও আত্মঘাতী জঙ্গির হামলার ফলে মৃত্যু হল কমপক্ষে ১৬ জন কর্মচারীর। আহত হয়েছেন আরও ন’জন। এই ঘটনায় দু’জন আত্মঘাতী জঙ্গি-সহ মোট পাঁচ জঙ্গিও খতম হয়েছে। আজ সকালে ঘটনাটি ঘটেছে পূর্ব আফগানিস্তানের নানগরহার প্রদেশের জালালাবাদে। ঘটনাস্থলের খুব কাছেই নানগরহার বিমানবন্দর রয়েছে।

নানগরহার প্রদেশের গর্ভনরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি জানান, প্রথমে দুই আত্মঘাতী জঙ্গি ওই কনস্ট্রাকশন কোম্পানির অফিসের বাইরে বিস্ফোরণ ঘটায়। তারপর পাঁচ জঙ্গি গুলি ছুঁড়তে শুরু করে। পরে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সাতঘণ্টা ধরে গুলির লড়াই চলার পর মৃত্যু হয় ওই পাঁচজনের। এদিকে এই ঘটনায় ওই কোম্পানির কমপক্ষে ১৬ জন কর্মচারী নিহত ও নজন কর্মচারী আহত হয়েছে। তবে এখনও পর্যন্ত এই হামলা দায়ভার স্বীকার করেনি কোনও জঙ্গিগোষ্ঠী। নানগরহার প্রদেশের পুলিশ প্রধান জেনারেল গুলাম সানয়ানি স্টানিকজাই জানান, জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের সময় আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সঙ্গে ছিলেন আমেরিকান সেনা জওয়ানরাও।

[হিন্দুদের ‘গোমূত্র খাদক’ বলার জের, পদ খোয়ালেন পাকিস্তানের মন্ত্রী]

জালালাবাদ পাকিস্তানের সীমান্তবর্তী আফগান প্রদেশ নানগারহারের রাজধানী। এই প্রদেশটিতে আফগানিস্তানে সক্রিয় ইসলামিক স্টেটের (আইএস) শক্তিশালী অবস্থান আছে। ২০১৫ সালে তৎপরতা শুরু করার পর থেকে আইএস দেশটির অন্যতম সবচেয়ে বিপজ্জনক জঙ্গিগোষ্ঠীতে পরিণত হয়েছে। এদিকে গত ১৮ বছর ধরে একে অপরের বিরুদ্ধে লড়াই করার পর আফগানিস্তানে শান্তি ফেরাতে আলোচনা চালাচ্ছে আমেরিকা ও তালিবান। বর্তমানে এই নিয়ে কাতারে বৈঠকও করছে তারা। আফগানিস্তানের মাটিতে থাকা বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার জন্য একটি চুক্তিও চূড়ান্ত করা হচ্ছে। এসময়ে এই ধরনের জঙ্গি হামলার ঘটনা সেই প্রক্রিয়াতে সমস্যা তৈরি করবে বলেই আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের একাংশের ধারণা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে