BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ওমিক্রনের থেকেও সংক্রামক! উদ্বেগ বাড়িয়ে ফ্রান্সে মিলল করোনার নয়া স্ট্রেন

Published by: Biswadip Dey |    Posted: January 4, 2022 12:42 pm|    Updated: January 4, 2022 3:38 pm

After Omicron scientists now detect another COVID variant named IHU। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে নতুন করে দাপাতে শুরু করেছে করোনা (Coronavirus)। সৌজন্যে মারণ ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রন (Omicron)। দ্রুত তার কবল থেকে বিশ্বকে কী করে মুক্ত করা যায়, তা নিয়ে বিশেষজ্ঞদের উদ্বেগের শেষ নেই। এই পরিস্থিতিতে আরও ভয়ংকর খবর শোনাল ফ্রান্স (France)। সেদেশে সন্ধান মিলল আরেক নতুন করোনা স্ট্রেনের। সেটির নাম IHU।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি ৪৬ বার মিউটেশনের মধ্যে দিয়ে গিয়েছে, যা ওমিক্রনের থেকেও বেশি। ফলে টিকার সুরক্ষা বলয় পেরিয়ে সংক্রমিত করার ক্ষমতা এর আরও বেশি।
IHU তথা B.1.640.2 স্ট্রেনটিতে ইতিমধ্যেই আক্রান্ত হয়েছেন ফ্রান্সের ১২ জন নাগরিক। তাঁরা সকলেই আফ্রিকার দেশ ক্যামেরুনে বেড়াতে গিয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে ওই স্ট্রেনটির উৎস সেখানেই কিনা তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: Coronavirus: সপরিবার করোনায় আক্রান্ত বাবুল সুপ্রিয়, কেন্দ্রের কাছে ককটেল থেরাপির খরচ কমানোর আবেদন]

স্বাভাবিক ভাবেই ওমিক্রনের দাপটের মধ্যে ফের একটি নতুন স্ট্রেনের খোঁজ মেলায় প্রশ্ন জাগছে, তাহলে কি অচিরেই ওমিক্রনকে সরিয়ে এটাই সংক্রমণের প্রধান স্ট্রেন হয়ে উঠবে? এব্য়াপারে অবশ্য আশ্বস্ত করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এমন সম্ভাবনা কম। কেননা ইতিমধ্যেই ফ্রান্সের ৬০ শতাংশ করোনা সংক্রমণের জন্য দায়ী ওমিক্রন। ফলে নয়া স্ট্রেনের পক্ষে এই মুহূর্তে তাকে প্রতিস্থাপিত করা কার্যত অসম্ভব। গত ১০ ডিসেম্বর এই স্ট্রেনের প্রথম সংক্রমণের খোঁজ মিললেও এতদিনে ১২ জনের খোঁজ মিলল যারা এর দ্বারা সংক্রমিত হয়েছেন।

[আরও পড়ুন: Omicron: এবার ওমিক্রন শনাক্ত করবে দেশীয় টেস্ট কিট, ওমিশিওরকে ছাড়পত্র আইসিএমআরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে