BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউরোপ ও এশিয়ায় ফের বড়সড় ধাক্কা দিতে পারে করোনা, ৫৩টি দেশকে সতর্ক করল WHO

Published by: Subhajit Mandal |    Posted: November 5, 2021 10:53 am|    Updated: November 5, 2021 11:29 am

Alarm bells in 53 European, WHO warns of new Covid wave | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেসময় মনে হচ্ছিল, করোনা নামক বিভীষিকা থেকে মুক্তি পেতে চলেছে বিশ্ব। হাজার হাজার মানুষের প্রাণ কেড়ে নেওয়ার পর অবশেষে ক্ষান্ত দেবে মানব সভ্যতার ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর অদৃশ্য শত্রু। ঠিক তখনই নতুন করে আশঙ্কার কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। WHO’র ধারণা, করোনা মহামারী শেষ হয়ে যায়নি। বরং নতুন করে আঘাত হানার প্রস্তুতি নিচ্ছে। আমরা ঠিক সেই জায়গায় দাঁড়িয়ে, যেখান থেকে গত বছর করোনার (CoronaVirus) দ্বিতীয় ধাক্কা গোটা বিশ্বে আছড়ে পড়েছিল।

Alarm bells in 53 European, WHO warns of new Covid wave

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ইউরোপ এবং মধ্য এশিয়ার অন্তত ৫৩টি দেশ এক ভয়াবহ সন্ধিক্ষণে দাঁড়িয়ে। WHO’র ইউরোপের ডিরেকটর হ্যান্স ক্রুজ এক সাংবাদিক বৈঠকে বলেন, “ইউরোপ (Europe) এবং মধ্য এশিয়ার ৫৩টি দেশে সংক্রমণের বর্তমান হার গুরুতর উদ্বেগের কারণ। একটি নির্ভরযোগ্য এবং বাস্তবসম্মত হিসাব করলে আশঙ্কা করা যেতে পারে, আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে আরও হাফ মিলিয়ন বা পাঁচ লক্ষ মানুষের মৃত্যু হতে পারে।”

[আরও পড়ুন: মস্কোকে আরও কাছে টানতে তৎপর নয়াদিল্লি, নভেম্বরে ভারত-রাশিয়া ‘টু প্লাস টু’ কথা]

হু বলছে, করোনার নতুন নতুন স্ট্রেন যে হারে সংক্রমণ ছড়াচ্ছে তা রীতিমতো ভয়াবহ।সংক্রমণের এই গতি অব্যাহত থাকলে আগামী কয়েক মাসে ভয়াবহ আকার ধারণ করতে পারে এই মহামারী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হু’র ইউরোপীয় অঞ্চলের পরিস্থিতি ভয়াবহ উদ্বেগের। হ্যান্স ক্রুজ বলছেন, আমরা এক ভয়াবহ সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। অনেক দেশেই সংক্রমণের হার ফের রেকর্ড স্তরে পৌঁছে গিয়েছে। তবে, স্বস্তি একটাই এখন বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রক বা সংস্থাগুলি এই করোনা ভাইরাস (Covid-19) সম্পর্কে এখন অনেকটাই জেনে গিয়েছে। তবে, ইউরোপের দেশগুলিকে করোনা রুখতে আরও পরিশ্রম করতে হবে।

[আরও পড়ুন: ভারতীয় বিজ্ঞানের জয়! কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল WHO]

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে দাবি করছে, তা যে নেহাত অমূলক নয়, তা রাশিয়া-সহ একাধিক দেশের পরিসংখ্যানে ইতিমধ্যেই প্রমাণ হয়ে গিয়েছে। রাশিয়ায় এই মুহূর্তে করোনার দৈনিক মৃত্যু সর্বকালের সব রেকর্ড ভাঙছে। স্রেফ গতকাল সেদেশে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ১১৯ জনের। আক্রান্ত ৪০ হাজারেরও বেশি। শুধু রাশিয়া নয়, পার্শ্ববর্তী বেশ কয়েকটি দেশে করোনার দৈনিক পরিসংখ্যান এখন রেকর্ড পর্যায়ে। যা রীতিমতো চিন্তার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে