BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ফের রাষ্ট্রসংঘের মহাসচিব পদে নির্বাচিত আন্তোনিও গুতেরেস

Published by: Monishankar Choudhury |    Posted: June 19, 2021 9:03 am|    Updated: June 19, 2021 9:07 am

Antonio Guterres re-elected as UN Secretary General for 2nd five-year term

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের রাষ্ট্রসংঘের (United Nations) মহাসচিব পদে নির্বাচিত পর্তুগালের প্রাক্তন প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার দ্বিতীয়বারের জন্য ওই পদে তাঁর নাম ঘোষণা করেন নিরাপত্তা পরিষদের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলক্যান বজকির।

[আরও পড়ুন: জুন্টার নিন্দায় রাষ্ট্রসংঘে প্রস্তাব পাশ, মায়ানমারে আটক নেতাদের মুক্তির দাবি ভারতের]

২০১৭ সালের ১ জানুয়ারি রাষ্ট্রসংঘের প্রধান হিসাবে দায়িত্বগ্রহণ করেন আন্তোনিও। করোনা আবহে রাষ্ট্রসংঘের গুরুদায়িত্ব অত্যন্ত দক্ষতার সঙ্গে পালন করছেন গুতেরেস (Antonio Guterres)। ২০২১ সালের ৩১ ডিসেম্বর তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। ফের নির্বাচিত হওয়ায় ২০২২ সালের ১ জানুয়ারি থেকে তাঁর দ্বিতীয় অধ্যায় শুরু হবে। ২০২৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই দায়িত্বে থাকবেন গুতেরেস। নির্বাচিত হওয়ার পরেই শপথ নেন তিনি। মহাসচিব পদে তাঁকেই বেছে নিয়েছিল ভারত। গত সপ্তাহে রাষ্ট্রসংঘের সদরদপ্তরে তাঁর সঙ্গে কথা বলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। শপথের পর গুতেইরেস বলেন, মানুষের উন্নত ভবিষ্যতের জন্য তিনি ক্ষমতার বাইরে গিয়ে কাজ করবেন। বিশ্লেষকদের মতে, দ্বিতীয় অধ্যায়ে করোনা মোকাবিলা গুতেরেসের জন্য সবথেকে বড় চ্যালেঞ্জ। টিকাকরণ থেকে শুরু করে করোনা ভাইরাসের উৎস খোঁজ সংক্রান্ত বিষয়ে বিবাদ ও সদস্য দেশগুলির মধ্যে চলা কূটনৈতিক চাপানউতোর সামলাতে হবে তাঁকে।

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের মহাসচিব পদের দৌড়ে নাম লেখিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত অরোরা আকাঙ্ক্ষা (Arora Akanksha )। ৩৪ বছরের অরোরা বর্তমানে রাষ্ট্রসংঘের ডেভলপমেন্ট প্রোগ্রামের অডিট কো অর্ডিনেটর। তবে আন্তোনিও গুতেরেসের চেয়ারের জন্য তাঁর লড়াই আপাতত শেষ। রাষ্ট্রসংঘের (United Nations) ৭৫ বছরের ইতিহাসে মহাসচিবের পদে বসেননি কোনও মহিলা।

[আরও পড়ুন: জুন্টার নিন্দায় রাষ্ট্রসংঘে প্রস্তাব পাশ, মায়ানমারে আটক নেতাদের মুক্তির দাবি ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement