৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আগুন নিয়ে খেললে পস্তাতে হবে, ট্রাম্পকে ফের হুমকি ইরানের বিদেশ মন্ত্রীর

Published by: Soumya Mukherjee |    Posted: January 3, 2021 3:41 pm|    Updated: January 3, 2021 4:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২০ জানুয়ারি শেষ হচ্ছে ডোনাল্ড ট্রাম্পের মার্কিন প্রেসিডেন্ট পদে থাকার মেয়াদ। কিন্তু, তার আগেই তিনি ইরানের বিরুদ্ধে যুদ্ধের চেষ্টা করছেন বলে বারবার অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ফের একবার ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) -কে হুমকি দিলেন ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ। আগুন নিয়ে খেললে পস্তাতে হবে বলে টুইট করলেন।

সম্প্রতি ইরাকের বিভিন্ন জায়গায় মোতায়েন থাকা মার্কিন সেনাদের উপর ধারাবাহিকভাবে রকেট হামলার ঘটনা ঘটছে। এই ঘটনার পিছনে ইরানের হাত রয়েছে বলেই অভিযোগ করছে আমেরিকা। এদিকে এর ফলে মধ্যপ্রাচ্যে ফের যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এই অবস্থার মধ্যে দাঁড়িয়ে শনিবার ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ (Mohammad Javad Zarif) টুইট করেন, ‘কিছুদিন ধরেই ইরাকে থাকা গোয়েন্দাদের থেকে খবর পাওয়া যাচ্ছে যে ইজরায়েল মার্কিন সেনার উপর চোরাগোপ্তা হামলা চালিয়ে ইরানকে দায়ী করার চেষ্টা করছে। আসলে তারা চাইছে ট্রাম্পকে এভাবে উসকে দিয়ে ইরানের সঙ্গে যুদ্ধ লাগাতে। এর ফলে হোয়াইট হাউস থেকে বিদায় নেওয়ার আগে ট্রাম্পও যুদ্ধ শুরু করার একটা অজুহাত পাবেন। তবে ডোনাল্ড ট্রাম্প আপনাকে এই ধরনের ফাঁদ থেকে সতর্ক থাকতে হবে। কারণ আগুন নিয়ে খেলার প্রতিক্রিয়া খুব ভয়াবহ হবে।’

[আরও পড়ুন: পশ্চিম আফ্রিকার নাইজারে ISIS জঙ্গিদের হামলা, মৃত কমপক্ষে ৭৯]

গত বছরের ২ জানুয়ারি ইরাকের বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের সেনাবাহিনীর মাথা জেনারেল কাশেম সোলেইমানিকে হত্যা করা হয়। তার ঠিক এক বছর বাদে ইরাক ও ইরানের রাস্তায় যখন প্রাক্তন ইরানি সেনাপ্রধানের স্মৃতিতে শোকযাত্রা বেরোচ্ছে তখন সেদেশের বিদেশ মন্ত্রীর আমেরিকাকে হুমকি দেওয়ার ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ট্রাম্প জমানার ‘ঠান্ডা যুদ্ধ’ শেষ, বিডেনের আমেরিকার সঙ্গে সুসম্পর্ক ফেরানোর বার্তা চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement