১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কর্মী বিক্ষোভের জেরে চিন থেকে সরবে অ্যাপলের কারখানা, ভারতের দিকে নজর সংস্থার

Published by: Anwesha Adhikary |    Posted: December 4, 2022 8:18 pm|    Updated: December 4, 2022 8:18 pm

Apple to shift production from China to other Asian countries | Sangbad Pratidin

ছবি:প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন থেকে নিজেদের সংস্থার পণ্য উৎপাদন সরিয়ে নিতে চাইছে অ্যাপল (Apple)। চিনা প্রযুক্তির প্রতি নির্ভরশীলতা কমিয়ে ভারত বা ভিয়েতনামের মতো দেশগুলির দিকে নজর রাখছে টিম কুকের সংস্থা। বেশ কিছুদিন ধরেই চিনে ব্যাপক প্রতিবাদে অংশ নিচ্ছেন অ্যাপলের কর্মীরা। এহেন পরিস্থিতিতেই চিনের (China) বদলে অন্য দেশকে গুরুত্ব দিতে চাইছে অ্যাপল। আরও জানা গিয়েছে, তাইওয়ানের কর্মীদের উপরে অতিরিক্ত নির্ভরশীলতা থেকেও বেরিয়ে আসার কথা ভাবছে সংস্থাটি।

ঝেংঝেউ প্রদেশের আইফোন সিটি প্লান্ট থেকেই মূলত উৎপাদন বন্ধ করার কথা ভাবছেন অ্যাপলের আধিকারিকরা। গত নভেম্বর মাস থেকেই অ্যাপলের এই কারখানায় বারবার কর্মীদের বিক্ষোভ দেখা গিয়েছে। কাজের শর্ত থেকে শুরু করে কম বেতন- একাধিক বিষয় নিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে সরব হয়েছেন প্রায় তিন লক্ষ কর্মী। প্রসঙ্গত, অ্যাপলের এই প্লান্টের কর্মীদের নিয়োগ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ফক্সকন টেকনোলজি গ্রুপ। প্রতিবাদ মূলত তাদের বিরুদ্ধেই।

[আরও পড়ুন: দেশের শিশুদের নাম রাখতে হবে ‘বোমা’, ‘বন্দুক’! নয়া ফতোয়া কিম রাজার]

তাইওয়ানের এই সংস্থার মারফত চিনের নানা কারখান্য কর্মী নিয়োগ করে অ্যাপল। চিনের কারখানাগুলির মধ্যে আইফোন প্রো তৈরিতে প্রথম সারিতে থাকে ঝেংঝেউ প্রদেশের এই প্লান্ট। কিন্তু একমাস ধরে কর্মীদের বিক্ষোভের জেরে উৎপাদন প্রক্রিয়া কার্যত বন্ধ হয়ে রয়েছে। সোশ্যাল মিডিয়াতেও কর্মী বিক্ষোভের নানা ছবি ছড়িয়ে পড়েছে। কাজের ক্ষেত্রে সাংঘাতিক কড়াকড়ির পাশাপাশি অত্যন্ত কম বেতন দেওয়া হয়-এই দাবিতে সরব হন অ্যাপলের কর্মীরা। কারখানার কাজ বন্ধ করে দেওয়া হয়।

পরিস্থিতি সামাল দিতে কর্মীদের কাছে ক্ষমা চেয়ে বিবৃতি দেয় নিয়োগকারী সংস্থা ফক্সকন। তারপর থেকেই কারখানা সরিয়ে নেওয়ার বিষয়ে চিন্তাভাবনা শুরু করে অ্যাপল। কিছুদিন আগেই জানা যায়, আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সের বড় সংখ্যক অর্ডার তৈরি হয়নি। ঝেংঝেউ প্রদেশের কারখানাকেই এই মোবাইল ফোন তৈরির বরাত দেওয়া হয়েছিল। ভবিষ্যতে ভারতের মাটিতেই তৈরি হবে বিপুল সংখ্যক আইফোন, অ্যাপলের সূত্র সেদিকেই ইঙ্গিত করছে। 

[আরও পড়ুন: দেশের বিষয়ে নাক গলাচ্ছে চিন, ‘চায়না গো হোম’ আন্দোলনের ডাক শ্রীলঙ্কা সাংসদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে