BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শনিবার ১ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজিরবিহীন জটিলতার মধ্যেই শ্রীলঙ্কায় গ্রেপ্তার অর্জুন রণতুঙ্গা

Published by: Tanumoy Ghosal |    Posted: October 29, 2018 8:40 pm|    Updated: October 29, 2018 8:40 pm

Arjuna Ranatunga arrested in Sri Lanka

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কায় নজিরবিহীন রাজনৈতিক জটিলতার বলি হলেন অর্জুন রণতুঙ্গা। কলম্বোর স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী বিশ্বকাপজয়ী অধিনায়ক তথা পেট্রোলিয়াম মন্ত্রীকে গ্রেপ্তার করেছে পুলিশ। উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে বিরোধী রাজাপাক্ষে শিবিরের রোষের মুখে পড়ে যাওয়ায় রণতুঙ্গাকে এই পরিস্থিতির সম্মুখীন হতে হল বলে মনে করছে দ্বীপরাষ্ট্রের রাজনৈতিক মহল। পেট্রোলিয়াম মন্ত্রীর দেহরক্ষীর বিরুদ্ধে জনতার উদ্দেশ্যে গুলি চালনার অভিযোগ রয়েছে, তাঁর ভিত্তিতেই গ্রেপ্তার করা হয়েছে বিশ্বকাপজয়ী ক্রিকেটারকে।

[রাজনৈতিক ডামাডোলে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদে রাজাপক্ষে, উদ্বিগ্ন দিল্লি  ]

দিন দিন কলম্বোর রাজনৈতিক পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হচ্ছে। রাজনৈতিক পটপরিবর্তনের পরিস্থিতিতে রাজাপাক্ষে শিবিরের চোখের বালি হয়ে উঠেছেন অর্জুন রণতুঙ্গা। রবিবার রাতেই তাঁকে অপহরণের চেষ্টার অভিযোগ ওঠে ক্ষমতাসীন গোষ্ঠীর সমর্থকদের বিরুদ্ধে। গত শুক্রবার রণতুঙ্গাদের গোষ্ঠীর নেতা রনিল বিক্রমসিংহেকে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা। কিন্তু সেই সিদ্ধান্ত মানতে রাজি হননি বিক্রমসিংহে। বরখাস্ত হওয়ার পরও প্রধানমন্ত্রীর সরকারি ভবন ত্যাগ করেননি তিনি। এরপর আবার পালটা রাষ্ট্রপতির সিদ্ধান্তকে বাতিল করে দেয় সংসদ। রনিল বিক্রমসিংহেকেই সিংহভাগের নেতা বলে দাবি করেন তিনি।

[গ্লোবাল হাব হয়ে উঠবে ভারত, টোকিওতে বার্তা মোদির]

এরই মধ্যে রবিবার প্রাক্তন ক্রিকেটার অর্জুন রণতুঙ্গাকে অপহরণের চেষ্টার অভিযোগও উঠেছে দেশের ক্ষমতাসীন গোষ্ঠীর বিরুদ্ধে। যে হামলা রুখতে জনতাকে লক্ষ্য করে রণতুঙ্গার দেহরক্ষী গুলি চালালে একজনের মৃত্যু হয়। আহত হয়েছেন আরও দু’জন। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনার বিরুদ্ধে ওঠে মন্ত্রীকে অপহরণে মদত দেওয়ার অভিযোগও। রবিবার সিরিসেনাপন্থী কয়েকজন ব্যক্তি দেশের পেট্রোলিয়ামমন্ত্রী অর্জুন রণতুঙ্গাকে অপহরণ করার চেষ্টা করলে গুলি চালান তাঁর দেহরক্ষীরা। তিন জন আহত হন। কলম্বো ন্যাশনাল হাসপাতালে ভর্তির পরেই মারা যান ৩৪ বছরের এক ব্যক্তি। রণতুঙ্গার বিরুদ্ধে হত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগ ওঠে। সেই অভিযোগের ভিত্তিতে সোমবার রণতুঙ্গাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু কীসের ভিত্তিতে গ্রেপ্তারি তা স্পষ্ট নয়।

[ব্রিটেনে প্রবেশ করতে চলেছে ৮০ মহিলা আইএস জঙ্গি, উদ্বিগ্ন প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে