BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

প্রবল তুষারপাতের জেরে বিপর্যস্ত জাপান. ঘরবন্দি বহু মানুষ

Published by: Soumya Mukherjee |    Posted: December 18, 2020 3:17 pm|    Updated: December 18, 2020 3:17 pm

Army deployed as record snowfall blankets parts of Japan । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যেই প্রবল তুষারপাতের জেরে বিপর্যস্ত হয়ে পড়েছে জাপানের বিস্তীর্ণ অঞ্চল। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার কারণে ঘরবন্দি অবস্থায় দিন কাটাচ্ছেন বহু মানুষ। পরিস্থিতি মোকাবিলার জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা (Yoshihide Suga)। কিছু কিছু জায়গায় অবস্থা সামাল দেওয়ার জন্য সেনাকর্মীদেরও মোতায়েন করা হয়েছে।

জাপানের সংবাদমাধ্যম সূত্রে খবর, কিছুদিন হল জাপানে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ছে। এর ফলে নতুন করে লকডাউন জারি করা হয়েছে বিভিন্ন জায়গায়। নাগরিকদের খুব বেশি ঘোরাফেরা করতে বারণ করা হয়েছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে এবারই প্রথম জাপানের বিখ্যাত সাপ্পোরো স্নো ফেস্টিভ্যাল বাতিল করেছে সরকার। এর মাঝেই গত তিন দিন ধরে প্রবল তুষারপাতের (snowfall) ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে নিগাতা ও গুনমা জেলা। ওই দুটি জেলার বিস্তীর্ণ এলাকায় সাড়ে ৬ ফুট উচ্চতা পর্যন্ত বরফও পড়েছে।

[আরও পড়ুন: ‘সাদা বাড়ি’ থেকে ট্রাম্পের বিদায়বেলায় ক্ষমা প্রার্থনার বন্যা, তালিকায় ঘনিষ্ঠরাও]

প্রশাসনের তরফে জানানো হয়েছে, গত ৭২ ঘণ্টায় প্রবল তুষারপাতের ফলে প্রচুর মানুষ গৃহবন্দি হয়ে পড়েছেন। বিদ্যুৎ পরিষেবা থেকে বঞ্চিত রয়েছেন জাপানের উত্তর ও পশ্চিমপ্রান্তে বসবাসকারী প্রায় ১০ হাজার মানুষ। ইওজাওয়া ও সুকিয়িনো শহরের মধ্যে থাকা কান এটসু হাইওয়েতে প্রচুর বরফ পড়ার কারণ প্রায় হাজার গাড়ি আটকে পড়েছে। তাদের উদ্ধার করার জন্য বৃহস্পতিবার থেকে ওই এলাকায় জাপানের সেনাবাহিনীর সদস্যদের দায়িত্ব দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: নাইজেরিয়ায় ৩৪৪ জন পড়ুয়াকে অপহরণ বোকো হারাম জঙ্গিদের! এক সপ্তাহ পর মিলল মুক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে