BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

চাপে অবস্থান বদল! আলোচনার মাধ্যমেই ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মেটাতে চায় নেপাল

Published by: Soumya Mukherjee |    Posted: June 9, 2020 7:25 pm|    Updated: June 9, 2020 7:25 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্ব করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে। আর ঠিক সেই সময়ে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার পাশাপাশি প্রতিবেশী চিন ও নেপালের সঙ্গে সীমান্ত নিয়ে টানাপোড়েনে জড়িয়েছে ভারত। অন্যদিকে পাকিস্তান প্রতিদিন সংঘর্ষবিরতি লঙ্ঘন করে কাশ্মীর সীমান্তের ওপার থেকে গোলাগুলি ছুঁড়ছে। ভূস্বর্গে জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করছে। যদিও সেই সমস্ত অপচেষ্টা রুখে ইসলামাবাদকে যোগ্য জবাব দিচ্ছে নয়াদিল্লি। এবার ভারতের কূটনৈতিক চাপের কাছে মাথা করত বাধ্য হল নেপালও। কয়েকদিন ধরে চলা সীমান্ত সমস্যার সমাধান ভারতের সঙ্গে আলোচনা করেই মেটানো হবে বলে জানিয়ে দিল তারা। ভারতের সঙ্গে আলোচনার পক্ষে সওয়াল করলেন নেপালের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী ঈশ্বর পোখরেলও।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আলোচনা করেই সীমান্ত সমস্যার সমাধান করব আমরা। এটা আমাদের ঘোষিত নীতি। সেনা মোতায়েন করে এই সমস্যার সমাধান খোঁজার কোনও মানেই হয় না।’

[আরও পড়ুন: ‘খুবই লজ্জাজনক’, আমেরিকায় মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর প্রসঙ্গে বললেন ডোনাল্ড ট্রাম্প ]

মঙ্গলবার নেপালের জাতীয় সংসদে দাঁড়িয়ে একই কথা বললেন সেদেশের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার গেওয়ালিও। তিনি বলেন, ‘ভারতের সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে চায় নেপাল (Nepal)। এছাড়া সমস্যা সমাধানের অন্য কোনও উপায়ও নেই।’ ভারতের সঙ্গে দেশের নতুন সীমান্ত নিয়ে আলোচনা করার বিষয়ে সওয়াল করলেও উল্লেখ করেন যে তাঁর মনে হয় নেপালের জায়গার উপর দিয়েই ভারত লিপুলেখ লিঙ্ক রোড তৈরি করছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ৩১ মে এই বিলটি জাতীয় সংসদে পেশ করেন নেপালের আইন, বিচার ও সংসদীয় বিষয়ক মন্ত্রী শিবময় তুম্বাহাংহে। শনিবার এই বিলে সমর্থন দেওয়ার বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেন প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেসের সাংসদরা। এরপরই রবিবার ওলি সরকারে তরফে এই বিলটি পেশ করেন নেপালের আইনমন্ত্রী।

[আরও পড়ুন: ভারতীয়দের পক্ষে ‘সস্তা’ চিনা পণ্য বয়কট সম্ভব নয়! দাবি সেদেশের সরকারি সংবাদমাধ্যমের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement