২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্ত্রাসের নয়া বর্ণপরিচয়ে খুদে দানব তৈরি করছে আইএস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 9, 2017 7:56 am|    Updated: March 9, 2017 7:56 am

B for battle, G for gun in ISIS textbooks

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাল্টে গিয়েছে বর্ণপরিচয়ের চিরাচরিত পাঠ। এবার থেকে স্কুলে ‘বি ফর বল’ বললে পেতে হবে সাজা। বলতে হবে ‘বি ফর ব্যাটেল’। ‘এস ফর স্নেক’ আর নয়, এবার ‘এস ফর স্নাইপার’। এভাবেই পাঠ্যক্রম পাল্টে শিশুদের মগজ ধোলাই করছে আন্তর্জাতিক জঙ্গিসংগঠন ইসলামিক স্টেট (আইএস )। খুদে জঙ্গি তৈরি করতে ইরাকে নিজের দখলে থাকা এলাকাগুলিতে এমন ইংরাজিই পড়াচ্ছে আইএস শিক্ষকরা।

(ইন্টারনেটেই বোমা বানানো শিখেছিল ‘দেশদ্রোহী’ সইফুল্লাহ)

সম্প্রতি, মসুলের একটি আইএস পরিচালিত অনাথ আশ্রমের দখল নেয় ইরাকি সেনা। উদ্ধার করা হয় বেশ কিছু শিশুকে। সেই সঙ্গে উদ্ধার হয় আইএস অনুমোদিত ইংরেজি পাঠ্যপুস্তক। ভয়ানক ওই বইগুলিতে রয়েছে জেহাদ, যুদ্ধ ও অস্ত্রশস্ত্রের বিবরণ। শিশুদের মধ্যে গোড়া থেকেই হিংস্র ও পৈশাচিক প্রবৃত্তি জাগিয়ে তুলে এভাবেই সন্ত্রাসের দাবানল ছড়িয়ে দিতে চাইছে জঙ্গি সংগঠনটি।

(হিন্দুদের ভক্তিগীতি গেয়ে হেনস্তার শিকার মুসলিম তরুণী)

ওই বইগুলিতে অঙ্ক শেখানোর ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে AK-47 রাইফেলে ও বোমার উদাহরণ। ‘ডবলিউ’ বর্ণটি বোঝাতে ছবি দেখানো হচ্ছে বোরখা পরা মহিলার। এক ইরাকি আধিকারিক জানিয়েছেন, ওই শিশুদের জঙ্গি করে তলার উদ্দেশ্যেই এই পন্থা নিয়েছে আইএস। বহুদিন ধরে ওই নির্যাতিত শিশুদের নিয়ে গবেষণা চালাচ্ছেন মনোবিদ রুথ ফেল্ডম্যান। তিনি জানিয়েছেন, যুদ্ধের পরিবেশে বেড়ে উঠায়, ওই অঞ্চলের শিশুরা সহজেই আইএস-এর জঙ্গি মতবাদে প্রভাবিত হয়ে পড়ে। আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক সৈন্যদলের হামলায় ক্রমাগত জমি হারিয়ে কোনঠাসা হয়ে পড়েছে আইএস। ইরাকে জঙ্গিসংগঠনটির গড় মসুল শহর প্রায় দখল করে ফেলেছে ইরাকি সেনা। এছাড়াও, সিরিয়ায়ও প্রবল আক্রমণের মুখে পরে দিশেহারা ইসলামিক স্টেট।

‘ফিরে যাও, আমরা হেরে গিয়েছি’, বিদায়ী ভাষণ কুখ্যাত বাগদাদির

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে