BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হজরত মহম্মদের যুদ্ধজয়ের স্মৃতিতে তৈরি তালিবানের কমান্ডো বাহিনী, কাবুলের সুরক্ষায় ‘বদরি-৩১৩’

Published by: Monishankar Choudhury |    Posted: August 21, 2021 12:07 pm|    Updated: August 23, 2021 8:05 pm

Badri-313: Meet Taliban's elite commando unit with modern gear | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাতে এম-৪ রাইফেল। গায়ে বুলেটপ্রুফ ভেস্ট। অনেকের কাঁধে আবার রকেট লঞ্চার। চোখে কালো চশমার সঙ্গে মাথায় অত্যাধুনিক হেলমেট ও নাইট ভিশন যন্ত্র। এহেন সমরসজ্জায় এবার কাবুলের রাস্তায় টহল দিচ্ছে তালিবানের বিশেষ বাহিনী। ভীতি জাগানো আফগান মৌলবাদীদের এই নয়া কমান্ডো বাহিনীর নাম ‘বদরি-৩১৩’।

[আরও পড়ুন: Taliban Terror: দরজায় তালিবান, বাথরুমে গাদাগাদি করে লুকিয়ে সবাই! বাড়ি বাড়ি তল্লাশি জঙ্গিদের়়]

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেল সূত্রে খবর, ঐতিহাসিক বদর যুদ্ধের স্মৃতিতেই এই কমান্ডো বাহিনীর নামকরণ করেছে তালিবান। ৬২৪ খ্রিস্টাব্দে হজরত মহম্মদ মাত্র ৩১৩ জন যোদ্ধাকে নিয়ে মদিনার অদূরে বদর উপত্যকার যুদ্ধে হারিয়েছিলেন বিশাল কুরাইশ বাহিনীকে। সেই যুদ্ধের স্মরণেই নয়া বাহিনীর নাম। আর সোশ্যাল মিডিয়ায় এনিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা। কাবুলের রাস্তায় বদরি কমান্ডোদের টহল দেওয়ার ছবি ভাইরাল হয়েছে। ঢিলে পাজামা ও কুর্তা পরা মধ্যযুগের বর্বর দস্যুদের মতো দেখতে তালিবান জঙ্গিদের সঙ্গে বদরি বাহিনীর তফাৎ চোখে পড়ার মতো।

Badri-313: Meet Taliban's elite commando unit with modern gear
তালিবানের বদরি বাহিনী

১৫ আগস্ট আফগান রাজধানী দখল করে তালিবান। তারপর থেকেই কাবুলের সুরক্ষার জিম্মা দেওয়া হয়েছে বদরি-৩১৩ বাহিনীকে। আফগানিস্তানের পাহাড়ি অঞ্চল এবং মরুভূমিতে যুদ্ধের জন্য বিশেষ ভাবে প্রশিক্ষিত এই বাহিনী। এবার অরসন হচ্ছে জঙ্গি বাহিনীটিকে এমন প্রশিক্ষণ কারা দিল? পশ্চিমী সংবাদমাধ্যমের একাংশের অনুমান, এই বাহিনী তৈরির নেপথ্যে রয়েছে পাকিস্তানের এসএসজি (স্পেশাল সার্ভিস গ্রুপ) কমান্ডোরা। ‘বদর-৩১৩ ব্যাটেলিয়ন’কে অস্ট্রিয়ান গ্লক পিস্তল, আমেরিকান এম-৪ কার্বাইন, ব্যারেট স্নাইপার রাইফেল, কাঁধে তুলে ছোড়ার উপযুক্ত বিমানবিধ্বংসী মিসাইলও তারাই জুগিয়েছে।

এদিকে, আফগানিস্তান দখলের পাঁচ দিনের মাথায় প্রবল প্রতিরোধের মুখে তালিবান (Taliban)। আফগানিস্তানের সংবাদমাধ্যম আভিস্কার দাবি, পাবলিক রেজিসট্যান্স ফোর্সের নেতা খেইর মহম্মদের দাবি, বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হওয়া গুলির লড়াইয়ে তিন জেলা থেকে পিছু হঠেছে তালিবান। সংবাদ সংস্থার খবর, গুলি যুদ্ধে বেশ কয়েকজন তালিবান জঙ্গির মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: Joe Biden: ‘কী হবে বলতে পারছি না’, আফগানিস্তান নিয়ে সংশয়ে খোদ মার্কিন প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে