১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ডিএনএ টেস্ট করালেই বিয়ারে মিলবে জুতসই নেশা!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 1, 2017 12:44 pm|    Updated: January 1, 2017 12:51 pm

Beer is now designed for your DNA

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেকজনের বাঁধাধরা মনসই বিয়ার থাকেই! তিনি সাধারণত সেই ব্র্যান্ডের বাইরে অন্য কোনও বিয়ার মুখে তোলেন না। কিন্তু এবার বিয়ার নিয়ে মানুষের পছন্দ-অপছন্দকে খুবই ব্যক্তিগত স্তরে নিয়ে এল লন্ডনের মিনটাইম ব্রিওয়ারি। জানাল তারা- এবার থেকে ব্যক্তির ডিএনএ-র উপর ভিত্তি করে, তাঁর শরীর কতটা নেশা নিতে পারবে- এইসব কিছু মেপেজুপে তৈরি করা হবে বিয়ার! অর্থাৎ বিয়ার এবার হয়ে থাকবে একান্তই ব্যক্তিগত!
সংস্থাটি জানিয়েছে, ব্যক্তিবিশেষের পক্ষে উপযুক্ত বিয়ার তৈরির জন্য তারা সাহায্য নিচ্ছে ২৩ অ্যান্ড মি নামের এক ডিএনএ বিশ্লেষণকারী সংস্থার। সেই সংস্থার উদ্যোগে প্রত্যেক গ্রাহকের জিন বিশ্লেষণ করে দেখা হবে- ঠিক কতটা নেশা তাঁর পক্ষে সুখের এবং কতটাই বা বিপদের! পাশাপাশি পরীক্ষা করা হবে ব্যক্তিবিশেষের লালাও! বুঝে নেওয়া হবে, তাঁর স্বাদকোরক তেতো এবং অম্ল স্বাদের মধ্যে কোনটা কী পরিমাণে কীভাবে গ্রহণ করছে। এইসব খুঁটিয়ে দেখে তবেই তৈরি হবে ব্যক্তিবিশেষর পক্ষে জুতসই বিয়ার!
আর দাম? ২৫,০০০ ইউরো! দাম শুনে চোখ কপালে উঠতেই পারে! কিন্তু যে বিয়ার এত বিশেষভাবে একক ব্যক্তির কথা ভেবে বানানো হচ্ছে, তার দাম তো কম হতে পারে না! তাছাড়া এটা ভাবার কারণ নেই যে ২৫,০০০ ইউরো নিয়ে হাতে ধরিয়ে দেওয়া হবে স্রেফ এক বোতল বিয়ার! এক্ষেত্রে ওই ব্যক্তি পাবেন ১২ হেক্টোলিটার বা ২,০০০ পাঁইট পানীয়! সঙ্গে শিখে নিতে পারবেন নিজের জন্য উপযুক্ত এই পানীয় তৈরির কলাকৌশলও!
তার পরেও কি দামটা খুব বেশি মনে হচ্ছে?

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে