BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিস্ফোরণে বিধ্বস্ত বেইরুট বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ফের আতঙ্কে কাঁপল লেবানন

Published by: Monishankar Choudhury |    Posted: September 10, 2020 5:28 pm|    Updated: September 10, 2020 5:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিস্ফোরণের ক্ষতে প্রলেপ না পড়তেই ভয়াবহ অগ্নিকাণ্ডে কেঁপে উঠল লেবাননের রাজধানী তথা বন্দর শহর বেইরুট। বৃহস্পতিবার, বন্দরের একটি গোদামঘরকে গ্রাস করে লেলিহান শিখা। কালো ধোঁয়ায় ছেয়ে গিয়েছে চারিদিক।

লেবাননের সেনাবাহিনী সূত্রে খবর, বন্দরের গোদামঘরটিতে জ্বালানি তেল ও গাড়ির টায়ার মজুত ছিল। বেইরুট দমকল বিভাগের প্রধান মিশেল এল-মুর জানিয়েছেন, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চলছে। এই ঘটনায় এখনও পর্যন্ত কারও নিহত হওয়ার খবর পাওয়া যায়নি। তিনি বলেন, “ওই গোদামে ঠিক কোন ধরনের সামগ্রী ছিল তা এখনও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে যে গতিতে আগুন ছড়িয়ে পড়ছে তা ভয়াবহ। আমরা সর্বশক্তি প্রয়োগ করে এই আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি।”

উল্লেখ্য, গত আগস্ট মাসের চার তারিখ প্রচণ্ড বিস্ফোরণে ধ্বংসস্তূপে পরিণত হয় লেবাননের রাজধানী বেইরুট। সরকারি সূত্রে জানা যায়, প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটে এই বিস্ফোরণ হয়। সার ও বোমা তৈরির জন্য ব্যবহৃত এই বিপুল পরিমাণ বিস্ফোরক গত ৬ বছর ধরে বন্দরের গোদামে মজুত করা ছিল। তাও আবার কোনও সুরক্ষাবিধি না মেনেই। যা নিয়ে প্রশাসনিক গাফিলতি প্রকট হয়েছে। ওই ঘটনায় প্রাণ হারান প্রায় ১৫০ জন মানুষ। আহত হন প্রায় ছয় হাজার। সেই সঙ্গে গৃহহীন হয় পড়েন কয়েক লক্ষ মানুষ। এই বিস্ফোরণের পর দেশটিতে চরম রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। গণআন্দোলনের জেরে জাতীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী হাসান দিয়াব মন্ত্রিসভা ভেঙে দেওয়ার কথা ঘোষণা করেন।

[আরও পড়ুন: বেইরুটে বিস্ফোরণের পরেই উত্তাল লেবানন, গণআন্দোলনের চাপে ইস্তফা গোটা মন্ত্রিসভার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement