Advertisement
Advertisement
Times Square

রং-তুলিতে ইতিহাসের ছবি, টাইমস স্কোয়্যারে ‘বং কানেকশন’, ভেসে উঠল বঙ্গ কন্যার মুখ

ঐতিহাসিক স্থাপত্য ক্যানভাসে ফুটিয়ে তুলে খ্যাতি পেয়েছেন স্বাতী ঘোষ।

Bengali girl appears on the screen of Time Square for her historical paintings | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:July 9, 2023 9:43 pm
  • Updated:July 9, 2023 9:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৃষ্টিশীলতা প্রকাশের একাধিক মাধ্যমের মধ্যে অন্যতম সূক্ষ্ণ অবশ্যই চিত্রশিল্প (Painting)। ক্যানভাসের উপর রেখা-রং-তুলি যে কত কথা বলে, তা ছবিপ্রেমী মাত্রই জানেন। আর তা যদি হয় ঐতিহাসিক শিল্প-স্থাপত্যের ছবি, তাহলে শিল্পী মনপ্রাণ ঢেলে দেন ‘পুরানো সেই দিনের কথা’ সকলের গোচরে আনতে। সফলও হন। ঠিক যেমন সাফল্য পেয়েছেন বঙ্গকন্যা স্বাতী ঘোষ। নিউ ইয়র্কের (New York) টাইমস স্কোয়্যারের বিশ্বের ১০০ নামী চিত্রশিল্পীর মধ্যে ছবি ভেসে উঠল বঙ্গকন্যার। আর তাতেই উচ্ছ্বসিত গোটা ভারত। বিদেশের মাটিতে দেশের মেয়ের এই প্রতিভার বিকাশ কম গর্বের তো নয়।

চিত্রশিল্পী স্বাতী ঘোষ।

জামসেদপুরে জন্ম স্বাতী ঘোষের। আঁকাজোখার প্রতি বরাবরই ঝোঁক। কলকাতার আর্ট কলেজ থেকে অ-আ-ক-খ শিখে নেওয়া। আর তারপর সোজা লন্ডনে পাড়ি। লন্ডনের আর্ট কলেজ থেকে ডিপ্লোমা করেন স্বাতী। ঐতিহাসিক স্থাপত্য, শিল্প বেশিই টানত তাঁকে। বিশষত প্রাচীন ইউরোপ। ইটালির বলগোনায় গিয়ে সেখানকার নামী প্রাসাদ পালাজো দি আকুরসিও (Palazzo di Acurcio)-র ঐতিহাসিক শিল্পের ছবি আঁকেন স্বাতী। ২০ থেকে ৩০ জুন, টানা ১০ দিন সেখানে থেকে জীবনের অন্যতম সেরা সৃষ্টির নিদর্শন তৈরি করেন ৪০ বছরের বঙ্গকন্য়া। আর তারই স্বীকৃতি মিলল।

Advertisement

[আরও পড়ুন: বাপরে বাপ! বাবার গলাতেই মালা দিলেন পাক তরুণী, বিয়ের কারণ জানলে অবাক হবেন]

বিশ্বের ১০০ জন নামী শিল্পীকে সম্মান জানাতে গত সপ্তাহে সেজে ওঠে নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে (Times Square)। আর সেখানে সকলের মাঝে দেখা গেল স্বাতীকে।  এর আগে ইউরোপের বিভিন্ন জায়গায় বেশ নাম হয়েছে স্বাতীর। ‘মিনারি’ নামে একটি গ্রুপে রীতিমতো সমাদৃত তিনি। আর এবার আমেরিকার (USA) মাটিতে মিলল কাজের স্বীকৃতি।  জামসেদপুর থেকে কলকাতা হয়ে লন্ডন, নিউ ইয়র্ক – স্বাতীর এই সাফল্যের যাত্রাপথ কিন্তু বাংলার মাটি ছুঁয়ে।

Advertisement

[আরও পড়ুন: ‘কষ্টের পয়সায় কেনা’, মন্দিরে জুতো চুরি যাওয়ায় পুলিশে অভিযোগ দায়ের যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ