১৩ কার্তিক  ১৪২৭  শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ 

Advertisement

চায়ে নয়, নাভালনির জলের বোতলে বিষ ছিল, বিস্ফোরক দাবি পুতিন-বিরোধী নেতার ঘনিষ্ঠদের

Published by: Sucheta Sengupta |    Posted: September 17, 2020 8:21 pm|    Updated: September 17, 2020 8:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানবন্দরের চায়ের কাপে নয়, তারও আগে পুতিন বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষ (Poison) দেওয়া হয়েছিল। সাইবেরিয়ার যে হোটেলে তিনি ছিলেন, সেখানকার জলের বোতলে (Water Bottle)  পাওয়া গিয়েছে নার্ভ এজেন্ট। এমনই বিস্ফোরক দাবি করে বিতর্ক আরও উসকে দিলেন নাভালনির এক ঘনিষ্ঠ।

আগস্টে সাইবেরিয়ার টমস্ক বিমানবন্দর থেকে মস্কো ফেরার পথে বিমানে অসুস্থ হয়ে পড়েন পুতিনের কট্টর সমালোচক নাভালনি (Alexei Navalny)। তড়িঘড়ি বিমান অন্যত্র অবতরণ করিয়ে তাঁকে ভরতি করানো হয় হাসপাতালে। বোঝা যায়, তাঁর শরীরে কোনও বিষক্রিয়া ঘটেছে। তখন থেকেই তাঁর ঘনিষ্ঠরা ক্রেমলিনের দিকে আঙুল তোলেন। অভিযোগ ওঠে, পুতিন বিরোধিতার জন্য নাভালনিকে খুনের ষড়যন্ত্র চলছে। সমস্ত অভিযোগ যদিও যথারীতি অস্বীকার করে রুশ প্রশাসন। এই বিষপ্রয়োগ তারই অংশ। এরপর নাভালনির শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হতে থাকলে, তাঁকে দ্রুত উড়িয়ে নিয়ে যাওয়া হয় জার্মানির বার্লিনে। সেখানেই এখনও চিকিৎসাধীন তিনি। বার্লিনের চিকিৎসকরা নাভালনির স্বাস্থ্যপরীক্ষা করে প্রথমেই জানিয়ে দেন যে তাঁকে বিষ দেওয়া হয়েছিল। পরে একই দাবি তোলে ফ্রান্স, সুইডেনও।

[আরও পড়ুন: ‘করোনার ধাক্কা সামলাতে লাগতে পারে ৫ বছর’, বলছেন বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ]

প্রথমে মনে করা হয়েছিল, বিমানে ওঠার আগে বিমানবন্দরে যে চা খেয়েছিলেন নাভালনি, তাতে মেশানো হয়েছিল Novichok নার্ভ এজেন্ট। কিন্তু পরে জানা যায়, চায়ে নয়। হোটেলে বোতলের জলেই বিষ ছিল। নাভালনির টিম ইনস্টাগ্রাম পোস্টে লিখেছে – ”এবার আমরা বুঝতে পারছি। উনি হোটেল ছেড়ে বিমানবন্দরে আসার আগেই বিষ দেওয়া হয়েছিল।” পোস্টে বোতলের ছবিও দেওয়া হয়েছে। বলা হয়েছে, টমস্কের হোটেলের ঘর থেকে বোতলগুলি সংগ্রহ করে বার্লিনের ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছে। তাতেই বিষের সন্ধান মিলেছে। যদিও এ বিষয়ে জার্মানি এখনও কোনও মন্তব্য করেনি।

[আরও পড়ুন: আন্তর্জাতিক মহলের চাপ! রোহিঙ্গা নির্যাতনের কথা স্বীকার করে তদন্তের ঘোষণা মায়ানমারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement