BREAKING NEWS

১৭ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ৩ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

বেইরুটের স্মৃতি উসকে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল দুবাই বন্দর

Published by: Monishankar Choudhury |    Posted: July 8, 2021 11:44 am|    Updated: July 8, 2021 11:44 am

Blast rocks Dubai port causing a large fireball | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেইরুটের স্মৃতি উসকে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল দুবাই বন্দর (Dubai port)। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে এর জেরে কেঁপে ওঠে সংযুক্ত আরব আমিরশাহীর ওই শহর।

[আরও পড়ুন: গুপ্তঘাতকের হাতে খুন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসে, গুরুতর আহত স্ত্রী]

সিএনএন সূত্রে খবর, দুবাইয়ের গুরুত্বপূর্ণ জেবেল আলি বন্দরে নোঙর করে থাকা এক পণ্যবাহী জাহাজে অগ্নিকাণ্ড থেকে এই বিস্ফোরণ ঘটে। ‘ওশান ট্রেডার’ নামের ওই জাহাজটি এপ্রিল থেকে দুবাই উপকূলে ছিল। কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দরে স্বাভাবিক কর্মকাণ্ড যাতে ব্যাহত না হয়, সেজন্য যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।তবে এই ঘটনায় এখনও পর্যন্ত কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি। বিস্ফোরণের অভিঘাত এতটাই তীব্র ছিল যে প্রায় ১৫ কিলোমিটার দূরেও সেটি অনুভূত হয়। দুবাইয়ের রাতের আকাশ ভেদ করে আগুনের আভা দেখা যায় শহরজুড়ে। এমনকি মহাকাশ থেকেও এই বিস্ফোরণ দেখা গিয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এপি। দুবাই কর্তৃপক্ষ জানিয়েছে, জাহাজটিতে যারা কর্মরত ছিলেন, তাঁরা আগেই বেরিয়ে যান। কোনো দাহ্য বস্তুতে আগুন লাগায় এই বিস্ফোরণটি ঘটেছে। এদিকে, এই বিস্ফোরণের ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয় যায় সোশ্যাল মিডিয়ায়। ঘটনায় তদন্ত শুরু করেছে স্থানীয় প্রশাসন।

উল্লেখ্য, দুবাইয়ের এই ঘটনা বেইরুট বন্দরে বিস্ফোরণের স্মৃতি উসকে দিয়েছে। ২০২০ সালে বেইরুট বন্দরে মজুদ রাখা রাসায়নিকের গোদামে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় নড়ে উঠে লেবানন সরকারের ভিত। সরকারি সূত্রে জানা যায়, প্রায় ২,৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট ফেটে এই বিস্ফোরণ হয়। সার ও বোমা তৈরির জন্য ব্যবহৃত এই বিপুল পরিমাণ বিস্ফোরক গত ৬ বছর ধরে বন্দরের গোদামে মজুত করা ছিল। তাও আবার কোনও সুরক্ষাবিধি না মেনেই। যা নিয়ে প্রশাসনিক গাফিলতি প্রকট হয়েছে। ওই ঘটনায় প্রাণ হারান প্রায় ১৫০ জন মানুষ। আহত হন প্রায় ছয় হাজার। সেই সঙ্গে গৃহহীন হয় পড়েন কয়েক লক্ষ মানুষ।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদির বার্তা নিয়ে ইরানের হবু প্রেসিডেন্ট রাইসির সঙ্গে সাক্ষাৎ জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement