BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাবুলের গুরুদ্বারে জোড়া বিস্ফোরণ, হামলাকারীদের সঙ্গে জোর লড়াই তালিবানের

Published by: Monishankar Choudhury |    Posted: June 18, 2022 11:13 am|    Updated: June 18, 2022 11:15 am

Blasts hit Gurdwara in Kabul | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সন্ত্রাসবাদী হামলা আফগানিস্তানে। শনিবার কাবুলের একটি গুরুদ্বারে জোড়া বিস্ফোরণ ঘটায় জেহাদিরা। শুধু তাই নয়, ওই ধর্মস্থলের ভিতরে ঢুকে বেশ কয়েকজনকে পণবন্দি করেছে দুই হামলাকারী। জীবিত অবস্থায় তাদের পাকড়াও করতে অভিযান শুরু করেছে তালিবানের বাহিনী।

আফগান সংবাদমাধ্যম টলো নিউজ সূত্রে খবর, কাবুলের কারতে পারওয়ান এলাকায় একটি গুরুদ্বারে দু’টি বিস্ফোরণ ঘটে। সূত্রের খবর, বিস্ফোরণের পর গুরুদ্বারের নিরাপত্তারক্ষীকে খুন করে ওই ধর্মস্থলে ঢুকে পড়ে দুই জঙ্গি। সেখানে অন্তত আট থেকে দশজন মানুষকে পণবন্দি করেছে তারা। হামলাকারীদের জীবিত অবস্থায় ধরতে অভিযান শুরু করেছে তালিবান (Taliban) যোদ্ধারা। এখনও পর্যন্ত সংঘর্ষে তিন তালিবান সেনা আহত হয়েছে। বিস্ফোরণে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলেও খবর। তবে সঠিক সংখ্যা এখন প্রকাশ্যে আসেনি। মনে করা হচ্ছে, এই হামলার নেপথ্যে হাত রয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ফের চিনা প্রাচীর, পাক জঙ্গিকে নিষিদ্ধ করার ভারতের চেষ্টায় জল ঢালল বেজিং]

এদিকে, গুরুদ্বারে হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ভারত। গোটা পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। বলে রাখা ভাল, ২০২১ সালের ১৫ আগস্ট কাবুল দখল করে তালিবান। তারপর সেদেশ ছেড়ে ভারতে আশ্রয় নিয়েছেন বহু শিখ ধর্মাবলম্বীরা। তবে তালিবান আশ্বাস দিয়েছিল যে শিখদের কোনও ক্ষতি তারা করবে না।

উল্লেখ্য, আফগান হিন্দু ও শিখদের উপর হানলার ঘটনা আর আগেও বহুবার ঘটেছে। অতীতে তালিবান এবং সম্প্রতি ইসলামিক স্টেট ও আল কায়দার রোষের মুখে পড়তে হচ্ছে ধর্মীয় সংখ্যালঘুদের। গত অক্টোবরেও কারতে পারওয়ানে একটি গুরুদ্বারে হামলা চালিয়েছিল জঙ্গিরা। ওই ঘটনায় প্রাণ হরিয়েছিলেন বেশ কয়েকজন।

[আরও পড়ুন: রুশ গোলা অগ্রাহ্য করেই কিয়েভে তিন রাষ্ট্রপ্রধান, ইউরোপীয় ইউনিয়নে কি জায়গা পাবে ইউক্রেন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে