BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উগান্ডার লেক আলবার্টে যাত্রীবোঝাই নৌকা উলটে মৃত কমপক্ষে ২৬

Published by: Soumya Mukherjee |    Posted: December 26, 2020 2:23 pm|    Updated: December 26, 2020 2:23 pm

Boat capsizes on Uganda's Lake Albert, leaving 26 dead । Sangbad Pratidin

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উগান্ডায় ভয়াবহ নৌকাডুবির জেরে মৃত্যু হল কমপক্ষে ২৬ জনের। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন। মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে উগান্ডা ও কঙ্গো সীমান্তে অবস্থিত লেক আলবার্টে। দুর্ঘটনাস্থল থেকে ২১ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছেন বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় ৭০ জন যাত্রী নিয়ে একটি নৌকা লেক আলবার্ট (Lake Albert) দিয়ে উগান্ডা (Uganda)’র একটি জায়গা থেকে আরেকটি জায়গায় যাচ্ছিল। আচমকা প্রচণ্ড ঝোড়ো হাওয়ার কারণে নৌকাটি উলটে যায়। বিষয়টি দেখতে পেয়ে লেকের ধারে থাকা স্থানীয় মানুষজন নৌকার যাত্রীদের উদ্ধার করার চেষ্টা করেন। খবর পৌঁছে যায় স্থানীয় বিপর্যয় মোকাবিলা দলের কাছেও। তারপর সবাই মিলে লেকে তল্লাশি চালিয়ে ২৬ জনের মৃতদেহ উদ্ধার করে। জীবিত অবস্থায় লেকের পাড়ে তুলে নিয়ে আসা হয় ২১ জন যাত্রীকে। তবে এখনও পর্যন্ত বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: বড়দিনের অনুষ্ঠান চলাকালীন গির্জায় বোকো হারাম জঙ্গিদের হামলা, নাইজেরিয়ায় মৃত ১১ ]

মর্মান্তিক এই দুর্ঘটনা প্রসঙ্গে উগান্ডার নৌবাহিনীর এক আধিকারিক স্যামুয়েল ওনিয়াঙ্গো জানান, উগান্ডা ও কঙ্গো (Congo) সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করা খুব শক্ত। কারণ সেখানে নিরাপত্তার খুব কড়াকড়ি থাকে। তাই অনেক মানুষ নৌকা নিয়ে লেক আলবার্টের পথ দিয়ে সীমান্ত পারাপার করেন। আর প্রতিকূল পরিবেশ ও প্রবল ঝোড়ো হাওয়া থাকার কারণে মাঝে মধ্যেই দুর্ঘটনা ঘটে অনেক মানুষের মৃত্যু হয়। এবারও সেই ঘটনা ঘটেছে। কঙ্গো ও উগান্ডার কিছু নাগরিক ওই নৌকা করে যাওয়ার সময় আচমকা ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। ফলে নৌকার চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এখনও পর্যন্ত এই দুর্ঘটনায় ২৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। নিখোঁজও হয়েছেন কয়েকজন। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে।

[আরও পড়ুন: মাত্র কয়েক বছরের অপেক্ষা, অর্থনীতির নিরিখে আমেরিকাকে ছাড়িয়ে যাবে চিন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে