×

৯ চৈত্র  ১৪২৫  সোমবার ২৫ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইথিওপিয়ায় দুর্ঘটনার জেরে বিশবাঁও জলে মার্কিন বিমান নির্মাণকারী সংস্থা বোয়িং। চাপে পড়ে ‘ফ্ল্যাগশিপ’ বাণিজ্যিক বিমান ৭৩৭ ম্যাক্স এইট-এর জোগান আপাতত স্থগিত রাখার কথা ঘোষণা করল সংস্থাটি। বৃহস্পতিবার বিবৃতি জারি করে বোয়িং জানিয়েছে, জোগান বন্ধ রাখা হলেও বরাত মোতাবেক বিমান তৈরি চলবে।             

‘রাশিয়া টুডে’ নামের এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বোয়িংয়ের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ইথিওপিয়ায় ম্যাক্স এইট বিমান ভেঙে পড়ায় প্রবল চাপে রয়েছে সংস্থাটি। এই ঘটনার প্রভাব বরাত ও উৎপাদনে কতটা পড়বে তা খতিয়ে দেখবে সংস্থাটি। তবে তদন্তের স্বার্থে আপাতত ৭৩৭ ম্যাক্স এইট বিমানের জোগান স্থগিত রক্ষা হয়েছে। তবে এর উৎপাদন বরাত অনুযায়ী চলবে। এদিকে, এই দুর্ঘটনার জেরে ধস নেমেছে বোয়িংয়ের শেয়ারে। এপর্যন্ত প্রায় সংস্থাটির শেয়ারের দাম প্রায় ১০ শতাংশ কমে গিয়েছে। তবে সাফাই গেয়ে বোয়িং জানিয়েছে, অত্যাধুনিক বিমানটিতে কোনও ত্রুটি নেই। শুধুমাত্র সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই বিমানের জোগান বন্ধ রাখা হয়েছে। পাঁচমাসে দু’টি ৩৭ ম্যাক্স এইট বিমান ভেঙে পড়ায় সংস্থাটির অন্দরে যে তুমুল শোরগোল পড়ে গিয়েছে তা স্পষ্ট।

বোয়িং এযাবৎ যত রকম বিমান তৈরি করেছে, তার মধ্যে এই ৭৩৭ বিমানেরই চাহিদা আর উৎপাদন সবচেয়ে বেশি। জোড়া ইঞ্জিন, কম খরচে পরিচালনা, আর ওজনে হালকা–এই তিন গুণের জন্যই বিশ্বের সমস্ত লো-কস্ট বিমান পরিবহণ সংস্থাগুলির পছন্দ এই ৭৩৭ বিমান। দুর্ঘটনাগ্রস্ত বিমান ৭৩৭ ম্যাক্স এইট ওই ৭৩৭ বিমানেরই আধু্‌নিক এবং চতুর্থ প্রজন্মের সংস্করণ। যাকে আপাতত অনির্দিষ্টকালের জন্য বসিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত-সহ প্রায় দশটি দেশ। এদের মধ্যে রয়েছে ইথিওপিয়া, চিন, ইন্দোনেশিয়া, মঙ্গোলিয়া, মরক্কো এবং ক্যারিবীয় বিমান সংস্থাগুলি।     

[নিউজিল্যান্ডের দুই মসজিদে জঙ্গি হামলা, কোনক্রমে রক্ষা পেল বাংলাদেশ ক্রিকেট টিম]

                

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং