BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দক্ষিণ আফ্রিকায় খোঁজ মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরের, কত বড় জানেন?

Published by: Biswadip Dey |    Posted: July 8, 2021 6:21 pm|    Updated: July 8, 2021 6:43 pm

Botswana unearths second huge diamond in weeks | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ধানে ধন্ধায় নবাবে। সত্যজিৎ রায়ের ‘রয়্যাল বেঙ্গল রহস্য’ উপন্যাসে গুপ্তধনের হদিশের সুলুক সন্ধানে এমনই বর্ণনা ছিল। দক্ষিণ আফ্রিকার (South Africa) বৎসওয়ানার (Botswana) খনি থেকে উদ্ধার হওয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরে (Diamond) সম্পর্কেও একথা বলা চলে। ১ হাজার ১৭৪ ক্যারাটের অতিকায় এই হীরে সত্যিই তাক লাগিয়ে দেবে তাবড় তাবড় ধনকুবেরকেও। গত মাসেই বৎসওয়ানার খনি থেকে মিলেছিল ১ হাজার ৯৮ ক্যারাটের হীরে। এবার সেই রেকর্ড ভেঙে আরও বড় হীরের সন্ধান মিলল।

১৯০৫ সালে এই দক্ষিণ আফ্রিকা থেকেই উদ্ধার হয়েছিল বিশ্বের বৃহত্তম হীরে ‘কুলিনান’। ৩ হাজার ১০৬ ক্যারাটের সেই হীরের পরেই স্থান করে নেবে উদ্ধার করা নতুন এই হীরেটি। কানাডার সংস্থা লুকারা এই হীরেটি খনন করেছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর নসিম লাহরি এই সাফল্যে উত্তেজিত হয়ে সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘‘ইতিহাস তৈরি হতে চলেছে। বৎসওয়ানা ও আমাদের সংস্থা, দুইয়েরই জন্য।’’

[আরও পড়ুন: গুপ্তঘাতকের হাতে খুন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসে, গুরুতর আহত স্ত্রী]

এর আগে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হীরে ছিল লেসেডি লা রোনা। সেটিও বৎসওয়ানাতেই মিলেছিল। সেটির ওজন ছিল ১ হাজার ১০৯ ক্যারাট। সেই রেকর্ড ভেঙে এবার তৈরি হল নয়া নজির। উদ্ধার হওয়া হীরেটি তুলে দেওয়া হয়েছে বৎসওয়ানার প্রশাসনের হাতে। এমন প্রাপ্তিতে উত্তেজিত প্রেসিডেন্ট মকউইৎসি মাসিসি। তিনি এই মুহূর্তকে ‘রোমাঞ্চকর মুহূর্ত’ বলে বর্ণনা করে মনে করিয়ে দিয়েছেন আফ্রিকার এই দেশে হীরের ব্যাপারে সারা বিশ্বে যে খ্যাতি অর্জন করেছে, সেই ঐতিহ্যই যেন রক্ষিত হল নতুন হীরেটির মাধ্যমে।

প্রসঙ্গত, বৎসওয়ানা আফ্রিকার বৃহত্তম হীরের উৎস। এর আগেও বারবার এখানেই মিলেছে একের পর এক হীরে। সারা পৃথিবীর নিরিখে তার স্থান ষষ্ঠ।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদির বার্তা নিয়ে ইরানের হবু প্রেসিডেন্ট রাইসির সঙ্গে সাক্ষাৎ জয়শংকরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement