Advertisement
Advertisement

Breaking News

British Sikh

জালিয়ানওয়ালাবাগের প্রতিশোধ নিতে ব্রিটেনের রানিকে হত্যার ছক, কারাদণ্ড শিখ যুবকের

রানির প্রাসাদে ঢুকে খুনের পরিকল্পনা ছিল যুবকের।

British Sikh man jailed for trying to kill Queen Elizabeth II to take revenge of Jallianwala Bagh massacre | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:October 6, 2023 11:28 am
  • Updated:October 6, 2023 11:29 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯১৯ সালের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের (Jallianwala Bagh Massacre) বদলা নিতে রানি দ্বিতীয় এলিজাবেথকে (Elizabeth II) ‘খুন’ করার পরিকল্পনা করেছিল। সেই অপরাধেই এক শিখ ব্যক্তিকে ৯ বছরের জন্য কারাদণ্ড দিল ব্রিটেনের (Britain) আদালত। তবে এখনই জেলে থাকার মতো মানসিক সুস্থতা নেই তার। সেই জন্য আপাতত কড়া নিরপত্তার মধ্যেই মানসিক হাসপাতালে বন্দি রাখা হবে তাকে। প্রসঙ্গত, রাজদ্রোহিতার অভিযোগ আনা হয়েছিল এই ব্যক্তির বিরুদ্ধে।

অভিযুক্ত শিখ ব্যক্তির নাম যশবন্ত সিং চেইল। ২০২১ সালের ২৫ ডিসেম্বর ব্রিটিশ রাজপ্রাসাদের প্রাচীর টপকে ঢুকে পড়েছিল সে। তির ধনুক নিয়ে রানিকে খুন করার ছক ছিল তার। ঘটনার সময়ে প্রাসাদেই ছিলেন ব্রিটেনের তৎকালীন রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে নিরাপত্তারক্ষীদের তৎপরতায় ধরা পড়ে যশবন্ত। সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করা হয়।

Advertisement

[আরও পড়ুন: মমতার দেখানো পথেই অভিষেক, ইতিহাস ফিরে আসছে কি?]

পরে জেরার মুখে সে জানায়, ২০১৮ সালে ভারতে এসে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের বিষয়টি জানতে পারে। তার পর থেকেই এই হত্যাকাণ্ডের বদলা নেওয়াকেই জীবনে মূল লক্ষ্য হিসাবে ধরে নেয় ২১ বছর বয়সি যশবন্ত। একটি ভিডিও বানিয়ে পরিচিতদের পাঠায় সে। কীভাবে রানিকে খুন করে জালিয়ানওয়ালাবাগ কাণ্ডের বদলা নেবে, সেই নিয়ে বিস্তারিত পরিকল্পনা ছিল ওই ভিডিওতে। তার পরেই রানিকে খুন করতে উইন্ডসর কাসলে পৌঁছে যায় সে।

Advertisement

ধরা পড়ার পর রাজদ্রোহিতার অভিযোগ দায়ের হয় যশবন্তের বিরুদ্ধে। ৪০ বছরে প্রথমবার এই অভিযোগ আনা হয় ব্রিটেনের কোনও ব্যক্তির বিরুদ্ধে। বৃহস্পতিবার ব্রিটেনের আদালতে দোষী প্রমাণিত হন যশবন্ত। তবে আদালতের তরফে বলা হয়, ঘটনার সময়ে মানসিকভাবে সুস্থ ছিলেন অভিযুক্ত। কিন্তু পরবর্তীকালে মানসিক সমস্যা শুরু হয় তার। ফলে এখনই জেলে পাঠানো হবে না যশবন্তকে। সুস্থ হলে কারাগারে রাখা হবে তাঁকে। 

[আরও পড়ুন: নিউটাউনে পড়ুয়ার রহস্যমৃত্যু, ভাড়াবাড়ির খাটের নিচে মিলল সুটকেসবন্দি দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ