BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারচুয়াল রিয়ালিটিই ভরসা, মার্কিন মুলুকে ভোটের প্রচারে ঝড় তুলছেন এই ভারতীয়

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2018 12:07 pm|    Updated: June 3, 2018 12:07 pm

California's youngest governor's candidate is Indian

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাইক হাতে মেলার মাঝখানে দাঁড়িয়ে কথা বলছে ছেলেটি। বয়স অল্প। বুদ্ধিদীপ্ত একটা ঝকঝকে ভাব ফুটে বেরোচ্ছে চোখেমুখে। আর তাঁকে ঘিরে এরই মধ্যে চোখে পড়ার মতো একটা ভিড় জমে গিয়েছে মেলার মাঠে।

জায়গাটা ক্যালিফোর্নিয়া। এই গ্রীষ্মে দারুণ আবহাওয়া উদযাপন করতে এখানকার শহরে শহরে আকছার বসে এমন মেলা বা কার্নিভাল। ভিড়ও হয় উপচে পড়ার মতো। তার সুযোগ নিয়েই প্রচারে এসেছে ছেলেটা। পাশে সাদা বোর্ডে লেখা “ভোট ফর শুভম গোয়েল। ভোট ফর ফ্রেস ভয়েস। গো ফর আ চেঞ্জ। চুজ নিউ গভর্নর।”

এখনও পাঁচ মাস বাকি ক্যালিফোর্নিয়ার গভর্নর নির্বাচনের। ৬ নভেম্বর হবে ভোট। তাতেই ২৭ জন বিভিন্ন দলের প্রার্থীর সঙ্গে লড়ছেন শুভম গোয়েল। ভারতীয় বংশোদ্ভূত গোয়েলের জন্ম ক্যালিফোর্নিয়াতেই। যদিও তাঁর বাবা-মা দু’জনেই উত্তরপ্রদেশের মানুষ। একজন লখনউয়ের। অন্যজন মিরাটের। এঁরা দু’জনই নিজেদের স্বপ্ন পূরণ করতে আমেরিকায় এসেছিলেন আইটি প্রফেশনাল হিসাবে। এখন গোয়েলের বাবা একটি সফটওয়্যার সংস্থার মালিক। গোয়েল নিজেও একজন প্রযুক্তিবিদ।

[ পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জ থেকে গুলি, অমৃতসরে খুন কংগ্রেস কাউন্সিলর ]

২২ বছরের এই ভারতীয় যুবক একজন পেশাদার ভারচুয়াল রিয়ালিটি ম্যানেজার। আর এরই মধ্যে ক্যালিফোর্নিয়ার গভর্নর পদের দাবিদার হিসাবে গোয়েলের অভিনব প্রচার রীতিমতো নজর কেড়েছে ক্যালিফোর্নিয়ার বাসিন্দাদের। শুধু ভারতীয়রা নন, ক্যালিফোর্নিয়ার তরুণ প্রজন্মও আকৃষ্ট হয়েছে শুভমের প্রচারে। কারণ এই প্রথম কোনও প্রশাসনিক পদপ্রার্থী নিজের প্রচারের জন্য ব্যবহার করছেন ভার্চুয়াল রিয়ালিটি প্রযুক্তি।

চোখে চশমার মতো একটা যন্ত্র পরে নিলেই বাস্তবের সঙ্গে মেলানো মেশানো একটা অধিবাস্তব বিষয় ফুটে ওঠে চোখের সামনে। যা ব্যবহারকারীকে শুধু নানা দৃশ্য দেখায়ই না, অনুভবও করায়। এই হল ভারচুয়াল রিয়ালিটি প্রযুক্তির অভিনবত্ব। দরকার পড়লে যে কোনও জায়গা থেকে নিয়ন্ত্রণও করা যায় ওই দৃশ্য। ইন্টারনেট বা আধুনিক গেমিং প্রযুক্তিতে এখন ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এই ভারচুয়াল রিয়ালিটি প্রযুক্তি। যা শুভম তাঁর প্রচারের মতো ব্যবহার করতে চান দেশের শিক্ষার ক্ষেত্রেও। ফেসবুকের আঁতুরঘর যেখানে, সেই ক্যালিফোর্নিয়ায় ভারচুয়াল রিয়ালিটির মতো প্রযুক্তি নতুন বিষয় নয়। কিন্তু, শুভমের কথায় ওই প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করা সম্ভব হয়নি এখনও। বিশেষ গণশিক্ষা পদ্ধতিতে যদি এই প্রযুক্তি ব্যবহার করা হয় তবে তা যেমন শিক্ষায় আগ্রহ বাড়াবে, তেমনই তার প্রভাবও হবে সুদূরপ্রসারী। আবার একই সঙ্গে এই খাতে সরকারের খরচও কমবে অনেকটাই।

[ ভোটে সন্ত্রাস রুখতে পুলিশের ভূমিকা নিতে পারেন আপনিও ]

এছাড়াও ক্যালিফোর্নিয়ার গভর্নর হলে সে দেশের দুর্নীতি আর দেশের সিদ্ধান্তগ্রহণে ভারতীয়দের ভূমিকাকে জোরালো করে তুলতে চায়। তবে এত কম বয়সে গভর্নরের মতো পদের প্রার্থী হতে চাওয়ার নেপথ্যে শুভমের সবচেয়ে বড় যুক্তি হল, “আমি বোঝাতে চাই, বদল আনার জন্য কোনও রাজনৈতিক দল লাগে না। টাকা লাগে না। বদল আনতে চাইলে শুধু মনে আশা থাকতে হবে। আত্মবিশ্বাস থাকতে হবে। আর দরকার সমর্থন।”

গভর্নর পদপ্রার্থী হিসাবে শুভম অবশ্য কোনও দলের হয়ে লড়ছেন না। কোনও রাজনৈতিক দলের অনুমোদনই নেই তাঁর। শুভম ভোটে দাঁড়িয়েছেন নির্দল হিসাবে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও সিনেমা নিয়ে পড়াশোনা করা শুভম জানিয়েছেন, ভোটে জেতার ব্যাপারে তিনি রীতিমতো আশাবাদী। এরই মধ্যে প্রচারে প্রচুর সমর্থন পেয়েছেন তিনি।

ভারচুয়াল রিয়ালিটি প্রচার ছাড়াও পথের ধারে, মেলায়, বিভিন্ন স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিয়েছে সেন শুভম। আগামী পাঁচ মাসে আরও নতুন নতুন অভিনব প্রচার চালানোরও পরিকল্পনা রয়েছে তাঁর। এখন দেখার ২২ বছরের শুভমের গভর্নর হওয়ার অধিবাস্তব চেষ্টা বাস্তবে সফল হয় কি না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে