BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সন্ত্রাসের ৫ বছর পর ঘুরে দাঁড়াচ্ছে ‘শার্লি এবদো’, ফের প্রকাশিত হবে হজরত মহম্মদের কার্টুন

Published by: Sucheta Sengupta |    Posted: September 1, 2020 8:33 pm|    Updated: September 1, 2020 8:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ বছর পর ফের সাহস নিয়ে উঠে দাঁড়াচ্ছে ফ্রান্সের জনপ্রিয় কার্টুন পত্রিকা ‘শার্লি এবদো (Charlie Hebdo)।’ কট্টর ইসলামপন্থী সন্ত্রাসবাদের বিরোধিতায় ফের হাতে তুলে নিচ্ছে কলম, তুলি। যে হজরত মহম্মদের ছবি প্রকাশের জন্য ২০১৫সালে রক্তাক্ত জঙ্গি হামলার সাক্ষী হয়েছিল ফরাসি পত্রিকা, সেই মহম্মদের ব্যঙ্গচিত্রই ফের প্রকাশিত হবে চলতি সপ্তাহ থেকে। মঙ্গলবার এ কথা ঘোষণা করেছেন পত্রিকা অফিসের কর্ণধার লরেন রিস। তাঁর মতে, এটাই হবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর প্রকৃত রাস্তা।

২০১৫ সালের জানুয়ারিতে এই ফরাসি কার্টুন (Cartoon) পত্রিকা ‘শার্লি এবদো’য় প্রকাশিত হয়েছিল ইসলাম ধর্মের প্রবর্তক হজরত মহম্মদের একটি ব্যঙ্গচিত্র। যাতে মহম্মদকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগে সরব হয়েছিলেন ইসলামপন্থীরা। আর তার জেরেই ৭ জানুয়ারি প্যারিসের পত্রিকা অফিসে ঢুকে এলোপাথাড়ি গুলিতে অন্তত ১২ জনকে খতম করেছিল দুই জঙ্গি। নিহতদের মধ্যে ছিলেন জনপ্রিয় ব্যঙ্গচিত্রী ক্যাবু। তাঁরই আঁকা ছিল মহম্মদের ওই ছবি।

[আরও পড়ুন: চিন চাইলে আগের থেকেও বেশি ক্ষতি করতে পারে ভারতীয় সেনার, হুঁশিয়ারি বেজিংয়ের]

বন্দুকবাজরা সিরিয়া থেকে আগত ২ ভাই বলে পরে জানা গিয়েছিল। তাদের নাম সৈয়দ এবং শেরিফ কুয়োচি। পরে পুলিশের পালটা গুলিতে এরা দুজন খতম হলেও, হামলায় জড়িত সন্দেহে ১৪ জনকে গ্রেপ্তার করে মামলা চলছে। বুধবার সেই মামলার শুনানি আদালতে। ‘শার্লি এবদো’র তরফে তাই ঠিক করা হয়েছে, ওই দিন থেকেই সাপ্তাহিক পত্রিকায় পুনঃপ্রকাশিত হবে ক্যাবুর আঁকা মহম্মদের কার্টুন। এভাবেই কয়েক সপ্তাহ ধরে ক্যাবুর আঁকা বিভিন্ন ব্যঙ্গচিত্র প্রকাশ করা হবে, এবং তা মহম্মদেরই।

বরাবরই শিল্প এবং বাকস্বাধীনতায় অনেকের চেয়ে এগিয়ে থাকায় ‘শার্লি এবদো’র খ্যাতি রয়েছে ফ্রান্সে। কেউ তাদের এই মনোভাব সমর্থন করলেও, ব্যঙ্গচিত্রের মাধ্যমে অনেক শানিত আক্রমণের কারণে অনেকের কাছে চক্ষুশূলও এই পত্রিকা। তবে ২০১৫এ পত্রিকা অফিসে ভয়াবহ জঙ্গি হামলা একলহমায় ‘শার্লি এবদো’র সমর্থন বাড়িয়ে দিয়েছিল কয়েকগুণ।

[আরও পড়ুন: তাড়াহুড়োয় জীবনযাত্রা স্বাভাবিক করে দিলে বিপর্যয় নেমে আসতে পারে, সতর্ক করল WHO]

পত্রিকার তরফে এদিন জানানো হয়েছে, এর আগেও মহম্মদের কার্টুন ছবি পুনঃপ্রকাশের অনুরোধ এসেছিল তাঁদের কাছে। কিন্তু মামলা চলায় সেসময় তা প্রকাশ করা হয়নি। তবে ‘শার্লি এবদো’ কর্তৃপক্ষ মনে করছে, ঘটনার ৫ বছর পর এখনই ফের ঘুরে দাঁড়িয়ে নিজেদের অকুতোভয় মনোভাব প্রকাশ করার প্রকৃত সময়। তাই যে হজরত মহম্মদের কার্টুনের জন্য তাঁদের হামলার মুখে পড়তে হয়েছিল, সেসবই ফের পত্রিকার প্রচ্ছদে আনা হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement