২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মার্কিন নৌবহরে হামলার প্রস্তুতি নিচ্ছে চিন! উপগ্রহ চিত্রে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

Published by: Monishankar Choudhury |    Posted: November 8, 2021 2:01 pm|    Updated: November 8, 2021 2:01 pm

China Builds Missile Targets Shaped Like US Navy Ships In Desert

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাইওয়ান (Taiwan) থেকে শুরু করে দক্ষিণ চিন সাগর-সহ একাধিক ইস্যুতে সংঘাতের পথে হাঁটছে আমেরিকা ও চিন। এহেন টালমাটাল সময়ে উপগ্রহ থেকে তোলা ছবি বিশ্লেষণ করার পর প্রকাশ্যে এসেছে এক চাঞ্চল্যকর রিপোর্ট। মনে করা হচ্ছে, মার্কিন নৌবহরে হামলার প্রস্তুতি নিচ্ছে লালচিন (China)।

[আরও পড়ুন: মস্কোকে আরও কাছে টানতে তৎপর নয়াদিল্লি, নভেম্বরে ভারত-রাশিয়া ‘টু প্লাস টু’ কথা]

মার্কিন মহাকাশ প্রযুক্তি সংস্থা ‘Maxar Technologies’-এর তোলা স্যাটেলাইট ছবি প্রকাশ করে রয়টার্স চিনা অভিসন্ধি তুলে ধরেছে। রবিবার প্রকাশ্যে আশা ওই ছবিগুলিতে দেখা যাচ্ছে, আমেরিকার এয়ারক্রাফ্ট ক্যারিয়ার বা যুদ্ধবিমানবাহী রণতরীর আদলে তৈরি খাঁচায় হামলার প্রস্তুতি নিচ্ছে লালফৌজের যুদ্ধবিমানগুলি। শিনজিয়াং প্রদেশের মরুভূমিতে এই কার্যকলাপ চালাচ্ছে কমিউনিস্ট দেশটি। ফলে আগামীদিনে আমেরিকার সঙ্গে সংঘাতের জন্য নিজেকে যে তৈরি করছে লালচিন তা খুবই স্পষ্ট।

প্রতিরক্ষা ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষদের মতে, সমুদ্রপথে বিশ্বের যে কোনও জায়গায় পৌঁছে যেতে সক্ষম ইউএসএস নিমিৎজের মতো মার্কিন যুদ্ধবিমানবাহী রণতরীগুলি। কারণ সেগুলি আণবিক শক্তিতে চলে। ওই জাহাজগুলিতে রয়েছে এফ-১৮ সুপার হর্নেটের মতো বিভিন্ন ধরনের অত্যাধুনিক যুদ্ধবিমান। ভারত মহাসাগর, মালাক্কা প্রণালী ও দক্ষিণ চিন সাগরে চিনের আতঙ্কের কারণ ওই জাহাজগুলি। তাই মার্কিন নৌবহরকে ধ্বংস করার পথ খুঁজছে লালফৌজ।

উল্লেখ্য, চিনের উদ্বেগ বাড়িয়ে বিগত দিনে তাইওয়ানের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করেছে আমেরিকা (America)। তাৎপর্যপূর্ণভাবে, গত বছর চিনের সঙ্গে তাইওয়ানের সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। কমিউনিস্ট দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং একাধিকবার ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রটিকে দখল করার হুমকি দিয়েছেন। এহেন সময়ে তাইপেই ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্ক নতুন মাত্রা লাভ করেছে। গত মাসে মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস স্পষ্ট জানিয়েছিলেন, তাইওয়ানের প্রতি আমেরিকার দায়বদ্ধতা পাথরের মতো কঠিন।

[আরও পড়ুন: মার্কিন মুলুকে আলোর রোশনাই, দীপাবলিতে জাতীয় ছুটি ঘোষণা করতে চলেছে আমেরিকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে